দুই শেয়ারবাজারেই বড় উত্থানে সূচক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের বড় ধরণের উত্থান দেখা গেছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়

মঙ্গলবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১২২.০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৪৯৮ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ২৪.৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৩৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬২.৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০২৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬৮৩ কোটি ৩০ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ৭৮৯ কোটি ৮০ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৪৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৪০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৭টির। আর দর অপরিবর্তিত আছে ৯২টির।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, রবি আজিয়াটা, বিএটিবিসি, লংকা বাংলা ফাইন্যান্স, সামিট পাওয়ার, লাফার্জ হোলসিম বিডি, এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন, স্কয়ার ফার্মা ও মীর আকতার হোসেন লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৩৯৯.৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৯১৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬০টির, কমেছে ২৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪৯টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৭২ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ৩১ কোটি ১১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে রবি আজিয়াটা ও বেক্সিমকো লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *