দুই শেয়ারবাজারেই মিশাবস্থায় সূচক ও লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। এদিন সেখানে সূচকেরও মিশ্রাবস্থা লক্ষ করা গেছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন বাড়লেও সূচক ছিল মিশ্রাবস্থায়। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৭০৩ কোটি ৯৩ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৭২৪ কোটি ৪৪ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কিছুটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৪০৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৪৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১১.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৯৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৮ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৭০টির। আর দর অপরিবর্তিত আছে ৩৫টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বিবিএস ক্যাবলস, ইউনাইটেড পাওয়ার, সায়হাম টেক্সটাইল, আমান কটন, প্যারামাউন্ট টেক্সটাইল, মুন্নু সিরামিকস, গ্রামীনফোন লিমিটেড, লিগ্যাসী ফুটওয়ার, ওয়েষ্ঠার্ণ মেরিন শিপইয়ার্ড ও সিমটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৫.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৬৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ১১৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

এদিন লেনদেন হয়েছে ৪০ কোটি ৯ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ২৬ কোটি ১৮ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল সিমটেক্স ইন্ডাস্ট্রিজ ও আমান কটন ফাইবার্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *