দুই শেয়ারবাজারেই শেষদিনে সূচক ও লেনদেনে উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। এদিন দিনশেষে সেখানে সূচকের উত্থান হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮২ কোটি ৯৭ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৩৩২ কোটি ৮৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৫.৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৬৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২১৪ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৪.১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৬৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২০২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১০২টির। আর দর অপরিবর্তিত আছে ৪০টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ফরচুন সুজ, মুন্নু সিরামিকস, ন্যাশনাল টিউবস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ব্র্যাক ব্যাংক, ফাইন ফুডস, ইউনাইটেড পাওয়ার, এ্যাক্টিভ ফাইন, সুহৃদ ইন্ডাস্ট্রিজ ও যমুনা ব্যাংক লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১১৬.৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ১৪৬ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২০ টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ১ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ১৩ কোটি ৬৬ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল সোনারবাংলা ইন্স্যুরেন্স ও ডরিন পাওয়ার লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *