দুই শেয়ারবাজারেই সূচকের সামান্য উত্থান

high indexস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকের সামান্য উত্থান হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের পরিমাণ ও সূচক দুটিই কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮০ কোটি ৮৩ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৪০৯ কোটি ৬১ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ০.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৭২২ পয়েন্টে। আর ডিএসই সূচক ১.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮৬ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৯.০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৬৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৪ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৭৪টির। আর দর অপরিবর্তিত আছে ৩৬টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – গ্রামীণফোন লিমিটেড, ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিকস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, স্টাইল ক্রাফট ফ্যাশন, মুন্নু স্টাফলার্স, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, নিটল ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক ও এ্যাক্টিভ ফাইন লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯.১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৩৩৪ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৯২ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ও গ্রামীণফোন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *