দেশের জিডিপির আকার ছাড়াল ৪১৬ বিলিয়ন ডলার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

গত বছরের নভেম্বরে দেশের মানুষের মাথাপিছু আয় আড়াই হাজার ডলার ছাড়িয়ে যাওয়ার তথ্য জানিয়েছিল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। সাময়িক হিসাবে সংস্থাটি বলেছিল, মাথাপিছু আয় হয়েছে ২ হাজার ৫৫৪ ডলার। তবে বিবিএসের চূড়ান্ত হিসাব বলছে, ২০২০-২১ অর্থবছরে জিডিপির আকার হয়েছে ৪১৬ বিলিয়ন ডলার। জিডিপি প্রবৃদ্ধির হার ৬ দশমিক ৯৪ শতাংশ। মাথাপিছু আয় হয়েছে ২ হাজার ৫৯১ ডলার।

গতকাল পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক-পরবর্তী এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। এ সময় আরো উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম।

২০১৯-২০ অর্থবছরে বিনিয়োগ-জিডিপির অনুপাত ছিল ৩১ দশমিক ৩১ শতাংশ, যা ২০২০-২১ অর্থবছরের চূড়ান্ত হিসাবে কমে দাঁড়িয়েছে ৩১ দশমিক শূন্য ২ শতাংশে। যদিও গত অর্থবছরের সমায়িক হিসাবে বিনিয়োগ-জিডিপির অনুপাত ধরা হয়েছিল ৩০ দশমিক ৭৬ শতাংশ। বিবিএস কর্মকর্তারা জানিয়েছেন, দেশে মোট বিনিয়োগ বেড়েছে। তবে জিডিপি যে হারে বেড়েছে, সেই হারে বিনিয়োগ বাড়েনি। এজন্য বিনিয়োগ-জিডিপির অনুপাত কিছুটা কমেছে।

জানা গেছে, কভিড-১৯ মহামারীর শুরুর ধাক্কায় ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি নেমে গিয়েছিল ৩ দশমিক ৫১ শতাংশে, যা তিন দশকের মধ্যে সবচেয়ে কম। ২০২০-২১ অর্থবছরের বাজেটে সরকার ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্য ধরলেও মহামারী পরিস্থিতির অবনতি হলে তা সংশোধন করে ৬ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধির প্রাক্কলন করা হয়। বিশ্বব্যাংকের ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস ২০২২’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের প্রবৃদ্ধির হার ২০১৮-১৯ অর্থবছরে ৮ দশমিক ২ শতাংশ হলেও ২০১৯-২০ অর্থবছরে তা ৩ দশমিক ৫ শতাংশে নেমে আসে। ২০২০-২১ অর্থবছরে প্রবৃদ্ধির হার ৫ শতাংশে উন্নীত হয়। তবে চলতি ২০২১-২২ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৪ শতাংশ। কিন্তু বিবিএস বলছে, গত অর্থবছরে প্রবৃদ্ধি ৭ শতাংশ ছুঁই ছুঁই।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, আমাদের এ হিসাব কার্যক্রমে পূর্ণাঙ্গ আস্থা ও বিশ্বাস আছে। এ তথ্য আমরা ধারণ করি এবং এর পক্ষেই থাকব। বিশ্বব্যাংকের জেলা কিংবা উপজেলা পর্যায়ে কার্যক্রম নেই। তারা তাদের একটি পদ্ধতি অনুসারে দেশের জিডিপি হিসাব করে। কিন্তু আমাদের অর্থনীতির এ হিসাব দেখার জন্য একটি বিশেষজ্ঞ কারিগরি কমিটি রয়েছে। সেখানে দেশের প্রথিতযশা অর্থনীতিবিদরা থাকেন। পরিসংখ্যানবিদরা থাকেন। ফলে আমার বিশ্বাস, আমাদের হিসাব পদ্ধতি নিয়ে কেউ প্রশ্ন তুলতে পারবে না। তবে কেউ যদি যৌক্তিকভাবে হিসাব কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলতে পারে, তাহলে সেটিকে আমরা স্বাগত জানাব।

গত বছরের নভেম্বরে দেশের মানুষের মাথাপিছু আয় আড়াই হাজার ডলার ছাড়িয়ে যাওয়ার তথ্য জানিয়েছিল বিবিএস। সাময়িক হিসাবে মাথাপিছু আয় ছিল ২ হাজার ৫৫৪ ডলার, ২০১৯-২০ অর্থবছরে যা ছিল ২ হাজার ৩২৬ ডলার। তবে ২০২০-২১ অর্থবছরের চূড়ান্ত হিসাব অনুযায়ী মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ হাজার ৫৯১ ডলার, টাকায় যা ২ লাখ ১৯ হাজার ৭৩৮ টাকা। ফলে অর্থবছরের ব্যবধানে টাকার অংকে মাথাপিছু আয় বেড়েছে ২২ হাজার ৫৩৯ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/আহমেদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *