নতুন বাণিজ্য চুক্তিতে সম্মত যুক্তরাষ্ট্র-কানাডা

oooooooস্টকমার্কেটবিডি ডেস্ক :

২৪ বছর আগে করা উত্তর আমেরিকান মুক্ত বাণিজ্য চুক্তি (নাফটা) সংস্কারের জন্য মেক্সিকোর ওপর যুক্তরাষ্ট্রের অব্যাহত চাপের পর এবার নতুন চুক্তিতে দেশ দুটি। নতুন ‘ইউনাইটেড স্টেটস-মেক্সিকো-কানাডা এগ্রিমেন্ট’ (ইউএসএমসিএ) চুক্তি অনুসারে, কানাডার দুগ্ধ বাজারে আগের চেয়ে বেশি প্রবেশাধিকার পাবে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের মোটরগাড়ি বাজারে বাড়বে কানাডার আধিপত্য।

উভয় দেশ চুক্তিতে পৌঁছলেও চুক্তিটি নিয়ে যৌথ কোন বিবৃতি দেয়নি যুক্তরাষ্ট্র-কানাডা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বহুদিন ধরে নাফটা চুক্তিতে পরিবর্তন আনার চেষ্টা করছিলেন। তবে অবশেষে পরিবর্তনে বদলে নতুন চুক্তিতে সম্মত হয়েছেন তিনি। মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথিজার ও কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড এক যৌথ বিবৃতিতে বলেন, আজ কানাডা ও যুক্তরাষ্ট্র, মেক্সিকোর সঙ্গে মিলে ২১ শতাব্দীর জন্য একটি নতুন, আধুনিক বাণিজ্য চুক্তিতে সম্মত হয়েছে: দ্য ইউনাইটেদ স্টেটস-মেক্সিকো-কানাডা এগ্রিমেন্ট।

বিবৃতিতে আরো বলা হয়, এই চুক্তি আমাদের মজুরদের, কৃষকদের, খামারিদের ও বাণিজ্যকে একটি উন্নতমানের বাণিজ্যিক চুক্তি উপহার দেবে যেটি একটি অধিকতর মুক্ত ও ন্যায্য বাণিজ্যের সুযোগ করে দেবে। পাশাপাশি এই অঞ্চলের অর্থনৈতিক সমৃদ্ধিতে ভূমিকা রাখবে। বিবিসি।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *