নোজ ল্যান্ডিং গিয়ার নামছিলো না বলে জরুরি অবতরণ : ইউএস বাংলা

001704KK-PK-06-11-04-2016স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

কক্সবাজারের আকাশে পৌঁছানোর পর ল্যান্ডিং করার পূর্ব মুহূর্তে যখন নোজ ল্যান্ডিং গিয়ার নামছিলো না, তখন পাইলট ইন কমান্ড ক্যাপ্টেন জাকারিয়া ও ফার্স্ট অফিসার সাঈদ বিন রউফ নিরাপদ ল্যান্ডিং করার জন্যে জরুরি অবতরণের প্রয়োজনীয়তা অনুধাবন করেন বলে জানান ইউএস বাংলার প্রধান নির্বাহী কর্মকর্তা আসিফ ইমরান।

বুধবার (৩ অক্টোবর) সকালে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সারা বিশ্বের এয়ারলাইন্সগুলো ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) একটি সুনির্দিষ্ট নীতিমালার মাধ্যমে পরিচালিত হয়। অন্যদিকে, নির্মাতা প্রতিষ্ঠানের বিধিবদ্ধ নিয়মাবলী এয়ারক্রাফট মেনটেইন্যান্সের ক্ষেত্রে অপারেটরকে কঠোরভাবে প্রতিপালন করতে হয়। ইউএস বাংলা এয়ারলাইন্সও নিয়ম মেনেই ফ্লাইট পরিচালনা করে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে ইমরান আসিফ বলেন, ‘২৬ সেপ্টেম্বর ইউএস বাংলার একটি বোয়িং ৭৩৭ ৮০০ এয়ারক্রাফট শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণের প্রয়োজন হয়। ঢাকা থেকে ১৬৪ জন যাত্রী ও সাত জন ক্রুসহ মোট ১৭১ জন আরোহী নিয়ে কক্সবাজার বিমানবন্দরের উদ্দেশে যাত্রা করে। সঠিক সময়ে কক্সবাজারের আকাশে পৌঁছানোর পর ল্যান্ডিং করার পূর্ব মুহূর্তে যখন নোজ ল্যান্ডিং গিয়ার নামছিলো না, তখন পাইলট ইন কমান্ড ক্যাপ্টেন জাকারিয়া ও ফার্স্ট অফিসার সাঈদ বিন রউফ নিরাপদ ল্যান্ডিং করার জন্যে জরুরি অবতরণের প্রয়োজনীয়তা অনুধাবন করেন। কিন্তু কক্সবাজার বিমানবন্দরে জরুরি অবতরণের পর্যাপ্ত সুবিধা না থাকায় চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার সিদ্ধান্ত নেন। দক্ষতার সঙ্গে ক্যাপ্টেন জাকারিয়ার নেতৃত্বে বিমানটি নিরাপদে বিমানবন্দরে অবতরণ করে। এমনকি এ ঘটনায় এয়ারক্রাফটের উল্লেখযোগ্য কোনও ক্ষয়ক্ষতি হয়নি। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত চলমান রয়েছে।’

ইমরান আসিফ আরও বলেন, ‘ইউএস বাংলা শুরু থেকেই কঠোরভাবে নীতিমালা অনুসরণ করে আসছে। ইউএস বাংলার এয়ারক্রাফট ঊড্ডয়নের আগে তিন ধাপে তার টেকনিক্যাল চেকিং হয়। বিদেশি প্রকৌশলীরা এয়ারক্রাফটগুলো রুটিন মাফিক চেক করেন। ঊড্ডয়নের আগে ইঞ্জিনিয়ার আবারও তা পরীক্ষা করেন। তারা ফ্লাইট ঊড্ডয়ন উপযোগী সার্টিফিকেট প্রদানের পর সংশ্লিষ্ট বৈমানিক (ক্যাপ্টেন) আবারও এয়ারক্রাফটটির সক্ষমতা রি-চেক করেন। চেক-ক্রস চেকিংয়ের পরই একটি ফ্লাইট ডিপার্টচারের অনুমতি পায়।

স্টকমার্কেটবিডি.কম/এ/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *