পণ্য আনা-নেওয়া করা যাবে, সিদ্ধান্ত আসেনি গণপরিবহন নিয়ে

Bus-356x220স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সাধারণ ছুটিতে জরুরি সেবার জন্য সড়ক, নৌ ও রেলপথে পণ্য পরিবহনে কোনো বাধা নেই। তবে দোকানপাট ও বিপণিবিতান খোলার আদেশ জারি হলেও ক্রেতা-বিক্রেতাদের যাতায়াতের জন্য গণপরিবহন চালুর কোনো সিদ্ধান্ত হয়নি।

ব্যবসায়ী, সাধারণ ক্রেতা, পরিবহন খাতের সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সীমিত আকারে, স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর সিদ্ধান্ত নেওয়া উচিত। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে উড়োজাহাজ পরিচালনা করতে চাইছে আগামী ৮ মে থেকে। গণপরিবহন চালু না হওয়ায় এয়ারলাইনস কম্পানিগুলো বিমান পরিচালনার বিষয়ে অনীহা দেখাচ্ছে।

এসব এয়ারলাইনস কম্পানির নীতিনির্ধারকরা বলছেন, গণপরিবহন বন্ধ থাকলে যাত্রীরা এক জেলা থেকে অন্য জেলায় যেতে পারবে না। এসংক্রান্ত প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। এরপর নির্দেশনা এলে উড়োজাহাজ চালু করা হতে পারে।

সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার কর্মকর্তাদের কাছ থেকে জানা গেছে, সরকারের নির্দেশনা পেলে আকাশ, সড়ক, রেল ও নৌপথে যাত্রীবাহী পরিবহন চালু করতে চাইছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। এ জন্য তাঁদের প্রস্তুতিও রয়েছে। বাংলাদেশ রেলওয়ে অবশ্য এরই মধ্যে সব প্রস্তুতি নিয়ে রেখেছে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী বলেছেন, পণ্যবাহী নৌপরিবহন বন্ধ হয়নি। যাত্রীবাহী নৌপরিবহন সরকারের নির্দেশ পেলে চালু করা হবে। যাত্রীবাহী নৌপরিবহন চালুর ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান বলেন, ‘জরুরি পণ্য সরবরাহের জন্য বাংলাদেশ রেলওয়ে সেবা দিচ্ছে। যাত্রীবাহী ট্রেন চালুর জন্য আমাদের প্রস্তুতি আছে। সরকারের নির্দেশ পেলে আমরা তা পালন করব।’

রাজধানীসহ সারা দেশে গত ২৬ মার্চ থেকে সরকার ঘোষিত সাধারণ ছুটি চলছে। এই ছুটি ১৬ মে পর্যন্ত বাড়ানো হয়েছে গতকাল সোমবার।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *