পান্ডা বন্ড ছাড়বে পাকিস্তান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

অর্থনৈতিক সংকট মোকাবিলায় নতুন বন্ড ছাড়বে পাকিস্তান। পাকিস্তানের নতুন অর্থমন্ত্রী বলেছেন, চীনের বিনিয়োগকারীদের কাছে ৩০০ মিলিয়ন বা ৩০ কোটি ডলার সমমূল্যের পান্ডা বন্ড বিক্রি করা হবে। এটি হবে বছরের প্রথম পান্ডা বন্ড। সেই সঙ্গে আবারও আইএমএফের ঋণ চাইছে পাকিস্তান।

পাকিস্তানের নতুন অর্থমন্ত্রী মুহাম্মদ আওরঙ্গজেব শুক্রবার ইসলামাবাদে নিজ কার্যালয়ে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, পাকিস্তান এখন ইউয়ানভিত্তিক বন্ড বিক্রি করতে পারলে অর্থায়নের উৎস বহুমুখী হবে। সেই সঙ্গে বিনিয়োগকারীরাও নতুন বাজারের সন্ধান পাবেন। ব্লুমবার্গের সূত্রে এই খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

মুহাম্মদ আওরঙ্গজেবের মতে, চীনা বিনিয়োগকারীদের কাছে এই বন্ড বিক্রির সম্ভাবনা আরও আগেই খতিয়ে দেখা উচিত ছিল। তিনি আরও বলেন, চীনের বন্ড বাজার বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ও গভীরতম। তাই পান্ডা বন্ড দেশের জন্য সবচেয়ে ভালো বিষয় বলেও তিনি মনে করেন। কারণ হিসেবে তিনি বলেন, পাকিস্তান ইতিমধ্যে ডলার ও ইউরোভিত্তিক বন্ড বিক্রি করেছে।

পাকিস্তানের নতুন অর্থমন্ত্রী বলেছেন, প্রাথমিকভাবে ২৫০ থেকে ৩০০ মিলিয়ন বা ২৫ থেকে ৩০ কোটি ডলার সমমূল্যের পান্ডা বন্ড বিক্রি করা হবে। এরপর নতুন বন্ড ছাড়া হতে পারে।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *