পিপিপি ও জ্বালানি প্রকল্পে এডিবির ৫২৬ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন

adbবিশেষ প্রতিবেদক :

বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে ৫২৬ মিলিয়ন ডলার এমএফএফ সহায়তা ঋণ অনুমোদন দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। সরকারি-বেসরকারি অংশীদারি (পিপিপি) ও নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পে ব্যয় হবে এ অর্থ।

এডিবি জানায়, এর মধ্যে ৫০০ মিলিয়ন ডলার বাজারভিত্তিক ঋণ হিসেবে দেওয়া হয়েছে মাঝারি ও বৃহৎ পিপিপি প্রকল্প বাস্তবায়নের জন্য। ২৬ মিলিয়ন ডলার সহজ শর্তে ঋণ ক্ষুদ্র ও মাঝারি আকারের নবায়নযোগ্য প্রকল্প বাস্তবায়নের জন্য। প্রথমত দেশের গ্রামীণ অঞ্চলে এসব অর্থ ব্যবহার করতে হবে। উভয় ঋণই পিপিআইডিএফ৩-এর আওতায়।

এর পাশাপাশি ৭ লাখ ৫০ হাজার ডলারের টেকনিক্যাল সহায়তা অর্থ অনুমোদন দেওয়া হয়েছে। এটি ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কম্পানি লিমিটেডের (ইডকল) সক্ষমতা বাড়াতে ব্যবহার হবে। এডিবির পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশ সরকারের একটি আর্থিক প্রতিষ্ঠান পিপিপি প্রকল্পে অর্থায়নের এ দায়িত্ব পালন করবে।

এডিবির প্রধান অর্থ খাত বিশেষজ্ঞ পেটের ম্যারো বলেন, বাংলাদেশের দ্রুত প্রবৃদ্ধিশীল অর্থনীতিতে অবকাঠামো উন্নয়ন একটি অপরিহার্য অংশ। তবে এটি অস্বীকার করার সুযোগ নেই যে দেশের উন্নয়ন টেকসই করতে হলে অবকাঠামো উন্নয়নে বেসরকারি খাত থেকেও বিনিয়োগ আসতে হবে। এ দেশের অবকাঠামো উন্নয়নে আমরা আমাদের অংশগ্রহণ অব্যাহত রাখব পিপিআইডিএফ৩-এর মাধ্যমে।

২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত সময়ে বাংলাদেশ গড়ে ৬.৩ শতাংশ করে বার্ষিক প্রবৃদ্ধি অর্জন করে। কিন্তু বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত হতে হলে ৭.৪ শতাংশ করে প্রবৃদ্ধি অর্জন করতে হবে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার আওতায়। এ লক্ষ্য পূরণে পিপিপি প্রকল্পে বাংলাদেশকে বিনিয়োগ জিডিপির ৩৪.৪ শতাংশ করতে হবে ২০২০ সাল পর্যন্ত, যা ২০১৫ সালে ছিল ২৯ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *