প্রথমদিনেই পতনের ধারায় শেয়ারবাজার

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনের পরিমাণ ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৭ কোটি ১৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৪২১ কোটি ১১ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৮.২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৬৮৮ পয়েন্টে। আর ডিএসই সূচক ৫.৯৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৭৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১২.৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৩৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৮ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৬৭টির। আর দর অপরিবর্তিত আছে ৩৩টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – বীকন ফার্মা, ন্যাশনাল টিউবস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, গ্রামীণফোন লিমিটেড, ভিএফএস থ্রেডস ডায়িং, বিবিএস ক্যাবলস, এশিয়া ইন্স্যুরেন্স, সিলভা ফার্মা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস ও কাট্টালী টেক্সটাইল লিমিটেড।

এদিকে রবিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৯.৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ২৫২ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৮কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৬৯ লাখ টাকা। গতকাল সেখানে লেনদেন হয়েছে ১৫ কোটি ২৯ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে ডরিন পাওয়ার ও ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *