প্রথমদিনেই লেনদেন ও সূচকের পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সবগুলো সূচক কমেছে। এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কার্যদিন রবিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৭.৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৮২৩ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ২.৯৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪৮৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২৪৪৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১৮৪২ কোটি ৫২ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ২২২৭ কোটি ৬৪ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৫ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৩১টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২১৫টির, আর দর অপরিবর্তিত আছে ২৯টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, লাফার্জ হোলসিম বিডি, সাইফ পাওয়ারটেক, প্যারামাউন্ট টেক্সটাইল, শাহজিবাজার পাওয়ার কোম্পানি, আমান ফিডস মিলস, লংকা বাংলা ফাইন্যান্স, আইএফআইসি ব্যাংক, ইসলামিক ফাইন্যান্স ও ফুয়াং ফুডস লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৯০.৫৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৮৪০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ১৮৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮২ কোটি ২৭ লাখ টাকা। । গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছিল ৮৫ কোটি ১৩ লাখ টাকা। ।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে আজিজ পাইপস ও সাউথ বাংলা ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *