প্রথম দিনেই সূচকের বড় পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে।এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৪.৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২৩৭ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৪.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৫১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬.৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৩০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৭ কোটি ৮৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৩৮৯ কোটি ৬৭ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ২৯৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৩৪টির আর দর অপরিবর্তিত আছে ১৪৯টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, জেমিনী সী ফুড, লাফার্জহোলসিম বাংলাদেশ, ফু-ওয়াং ফুডস, বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি), বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স, ক্রিস্টাল ইন্সুরেন্স, এইচ আর টেক্সটাইল, সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ ও প্রভাতী ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৫৪.২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৪৭৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮টির, কমেছে ৭৯টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ১৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১০ কোটি ৬১ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা ও পাওয়ার গ্রিড কোম্পানি অফ বাংলাদেশ লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/রাজু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *