প্রথম দিনে দুই এক্সচেঞ্জেই কমেছে লেনদেন ও সূচক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র অবস্থা দেখা গেছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৮১ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১.৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৬৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৮৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৮ কোটি ২০ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৪৬৫ কোটি ৭ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৪৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৭১টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৮৮টির আর দর অপরিবর্তিত আছে ১৮৯টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বাংলাদেশ শিপিং কর্পোরেশন, মেঘনা লাইফ ইন্সুরেন্স, নাভানা ফার্মাসিউটিক্যালস, খান ব্রাদাস্‌ পি.পি. ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, সোনালী লাইফ ইন্স্যুরেন্স, জেনেক্স ইনফোসিস ও রূপালি লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৬.২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৫৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৮৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ৫৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৮৭টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৭০ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১৪ কোটি ৬২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক ও এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *