প্রথম দিবসে সূচকের পতন ও কমেছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন হয়েছে। এদিন সেখানে লেনদেনও কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১১.২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৩৪১ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ০.৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৭৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.৯০ পয়েন্ট কমে অবস্থান করছে ২১৯০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১০৩০ কোটি ৬১ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১০৬৩ কোটি ৭৭ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৫৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৬৪টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ১১৪টির আর দর অপরিবর্তিত আছে ১৭৬টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – মেঘনা লাইফ ইন্সুরেন্স, নাভানা ফার্মাসিউটিক্যালস, ফারইস্ট ইসলামী লাইফ ইন্সুরেন্স, সোনালী লাইফ ইন্স্যুরেন্স, ট্রাষ্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, রংপুর ডেইরী এন্ড ফুড, মুন্নু সিরামিক ও অ্যাডভেন্ট ফার্মা লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২০.০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৭৪২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২০২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ৭৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৭৬টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৫৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ২১ কোটি ৬২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ট্রাষ্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ও সিমটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *