প্রিমিয়াম সিকিউরিটিজের মামলায় সাক্ষ্য গ্রহণ ও জেরা সম্পন্ন

bishes tribunalনিজস্ব প্রতিবেদক :

১৯৯৬ সালের প্রিমিয়াম সিকিউরিটিজের শেয়ার কেলেঙ্কারির মামলায় রাষ্ট্রপক্ষের সাক্ষ্য গ্রহণ ও জেরা সম্পন্ন করেছে শেয়ারবাজার-সংক্রান্ত বিশেষে ট্রাইব্যুনাল। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান মনিরউদ্দিন আহমেদের সাক্ষ্য গ্রহণের মাধ্যমে এ প্রক্রিয়া শেষ হয়।

প্রায় দেড় বছরের শুনানির পর গতকাল সাক্ষ্য গ্রহণ শেষে আসামিদের আত্মপক্ষ সমর্থনের জন্য ৮ মার্চ সময় নির্ধারণ করেন রাজধানীর হাউজ বিল্ডিং ফিন্যান্স ভবনে স্থাপিত বিশেষ ট্রাইব্যুনালের বিচারক শেখ আকবর হোসেন।

ট্রাইব্যুনাল সূত্রে জানা যায়, প্রথম দফায় আসামিদের অনুপস্থিতে প্রিমিয়াম সিকিউরিটিজের মামলার বিচারকাজ শেষে রায়ের জন্য অপেক্ষায় রাখেন আদালত। রায়ের আগে আত্মসমর্পণ করে পুনরায় বিচারের দাবি করলে গত বছরের ১৮ জানুয়ারি মামলার কার্যক্রম আবার শুরু হয়। দীর্ঘদিন শুনানি হলেও চলতি বছরের ৮ জানুয়ারি হাইকোর্ট থেকে আবার মামলার কার্যক্রমে স্থগিতাদেশ নিয়ে আসেন দুই আসামি মশিউর রহমান ও অনু জায়গীরদার।

তবে অন্য দুই আসামি এমএ রউফ চৌধুরী ও সাইদ এইচ চৌধুরীর আইনজীবী বিচারিক কার্যক্রম অব্যাহত রাখতে ট্রাইব্যুনালের কাছে আবেদন করলে রাষ্ট্রপক্ষের সাক্ষ্য গ্রহণ ও জেরা সম্পন্ন করা হয়। কয়েক দফার শুনানিতে রাষ্ট্রপক্ষের চার সাক্ষী আদালতে তাদের বক্তব্য উপস্থাপন শেষে জেরা সম্পন্ন হলে আগামী ৮ মার্চ আসামিদের আত্মপক্ষ সমর্থনে দিন ধার্য করা হয়েছে।

জানতে চাইলে বিএসইসির আইনজীবী মাসুদ রানা খান বলেন, প্রায় দেড় বছর শুনানির পর গতকাল রাষ্ট্রপক্ষের সব সাক্ষীর জেরা সম্পন্ন হয়েছে। দুই আসামি স্থগিতাদেশ নিয়ে আসায় অন্য দুজনকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হয়েছে। ৮ মার্চ তাদের বক্তব্য শেষে এ দুজনের রায়ের বিষয়ে সিদ্ধান্ত জানাবেন আদালত। হাইকোর্টের স্থগিতাদেশ শেষ হলে অন্য দুই আসামির বিষয়ে সিদ্ধান্ত হবে।

স্টকমার্কেটবিডি.কম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *