বছরের প্রথম দিন সূচকের সাথে কমেছে লেনদেন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক সামান্য কমলেও লেনদেন বেড়েছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বছরের প্রথম সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩.৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২৪২ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ২.৮৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৬১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৯১ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ৭৮ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৬৬০ কোটি ৬১ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৮০টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৮৬টির আর অপরিবর্তিত আছে ১৬৮টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – বিডি থাই এলুমিনিয়াম, খুলনা প্রিন্টিং এন্ড প্যাকেজিং, সী পার্লস রিসোর্ট এন্ড স্পা, অলিম্পিক এক্সেসরিজ, ইন্ট্রাকো রি-ফুয়েলিং, ইষ্টার্ণ ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স ও ওরিয়ন ইনফিউশন।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫০৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ১৯৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ৫৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৯৩টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৩১ লাখ টাকা। গত বৃহস্পতিবার সেখানে লেনদেন হয়েছে ১৪ কোটি ২৩ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে লাফার্জ হোলসিম ও বিডি থাই এলুমিনিয়াম।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *