বন্ধ কোম্পানির দর বাড়ছে : পাঁচ কোম্পানির দরবৃদ্ধি তদন্ত

dse bsecনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে পাট খাতে তালিকাভুক্ত জুট স্পিনার্স কোম্পানির উৎপাদন বন্ধ ২০১৬ সালের জুলাই থেকে। এক বছর পার হলেও উৎপাদনে ফিরতে পারেনি কোম্পানিটি। তবুও এই কোম্পানির শেয়ারের দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে।

সূত্র থেকে জানা যায়, দিনের পর দিন কোনো কারণ ছাড়ায় কম্পানির শেয়ার বাড়ছে। এখনো উৎপাদনে ফিরতে পারিনি। গতকাল সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কম্পানিটি এ তথ্য প্রকাশ করা হয়েছে।

কোম্পানিটির আর্থিক হিসাব পর্যালোচনায় দেখা গেছে, তিন প্রান্তিকের ৯ মাসে জুট স্পিনার্সের ক্ষতি হয়েছে ছয় কোটি ১৩ লাখ। বছর বছর লোকসানে রয়েছে আবার উৎপাদন বন্ধ কোম্পানিটির। কিন্তু অজানা কারণেই দাম বেড়ে চলেছে। গত ২ জুলাই থেকে দাম বাড়ছে জুট স্পিনার্স লিমিটেডের। এই দিন কম্পানিটির শেয়ার দাম ছিল ৬০ টাকা। গতকাল সোমবার পর্যন্ত দাম দাঁড়িছে ৯৮.৬০ টাকা। অর্থাৎ আলোচ্য সময়ে শেয়ার দাম বেড়েছে ৩৮.৬ টাকা।

পাঁচ কোম্পানির অস্বাভাবিক দরবৃদ্ধিতে তদন্ত কমিটি : তালিকাভুক্ত বিভিন্ন খাতের পাঁচ কোম্পানির অস্বাভাবিক দর বৃদ্ধির কারণ খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। কোম্পানিগুলো হলো আজিজ পাইপস, বাংলাদেশ ওয়েল্ডিং অ্যান্ড ইলেকট্রোডস, বিচ হ্যাচারি, ফু-ওয়াং ফুড, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং।

কমিটিকে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল এই কমিটি গঠন করা হয়। বিএসইসি সূত্র জানায়, বিএসইসির পরিচালক মো. জাহাঙ্গীর আলমকে প্রধান করে গঠিত কমিটির অন্য সদস্যরা হলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের উপব্যবস্থাপক মো. একরাম হোসেন এবং সহকারী এক্সিকিউটিভ বদরুল ইসলাম শাওন।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *