বসুন্ধরা পেপারের বিডিংয়ের শেষদিন : সর্বোচ্চ দর ৯০ টাকা

basondaraনিজস্ব প্রতিবেদক :

বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ সংগ্রহের লক্ষ্যে যোগ্য বিনিয়োগকারীদের কাছ থেকে প্রস্তাবিত শেয়ারদরের ভিত্তিতে কাট অফ প্রাইস নির্ধারণে বিডিং প্রক্রিয়া আজ থেকে শেষ করবে বসুন্ধরা পেপার মিলস লিমিটেড। বিডিংয়ের পর এখন পর্যন্ত মোট ২১০ টি প্রতিষ্ঠান দর প্রস্তাব করেছে। আর সর্বোচ্চ দর ৯০ টাকা উঠে এসেছে।

গত সোমবার বিকাল ৫টা থেকে শুরু হয়ে ১৯ অক্টোবর বিকাল ৫টা পর্যন্ত বিডিং চলবে। প্রতিবেদনটি লেখা পর্যন্ত আজ বৃহস্পতিবার সকাল ১১ টা পর্যন্ত মোট ২১০টি প্রতিষ্ঠান বিডিংয়ে অংশগ্রহণ করে। এর মধ্যে ৯০ টাকায় সর্বোচ্চ দর প্রস্তাব করা হয়েছে। এই দরে আগ্রহী দুটি প্রতিষ্ঠানটি নিজেদের জন্য ২,৭৭,৭০০ টি করে শেয়ার নেওয়ার প্রস্তাব করে। এছাড়া ৮৮ টাকায় বিড করে একটি প্রতিষ্ঠান, ৮৬ টাকায় দুটি প্রতিষ্ঠান, ৮৫ টাকায় দুটি, ৮৩ টাকায় একটি প্রতিষ্ঠান, ৮২ টাকায় ১ টি প্রতিষ্ঠান, ৮১ টাকায় ৬টি প্রতিষ্ঠান, ৮০ টাকায় ১৮টি প্রতিষ্ঠান, ৭৩ টাকায় ৩টি প্রতিষ্ঠান, ৭০ টাকায় তিনটি প্রতিষ্ঠান, ৬৩ টাকায় একটি প্রতিষ্ঠান দর পস্তাব করে।

বিডিংয়ে অংশগ্রহণে ইচ্ছুক যোগ্য বিনিয়োগকারীদের (ইলিজিবল ইনভেস্টর) ৫ হাজার টাকা বিডিং ফি এবং বিডিং অ্যামাউন্টের ২০ শতাংশ ডিপোজিট করতে হবে, যা ১৫ অক্টোবর সকাল ১০টা থেকে ১৯ অক্টোবর বেলা ২টার মধ্যে দিতে হবে। ১৯ অক্টোবর বিকাল ৫টার পর বিডিং বন্ধ হয়ে যাবে। বিডিং পিরিয়ডের পর অফার পিরিয়ড শুরু হবে ২২ অক্টোবর সকাল সাড়ে ১০টা থেকে ২৩ অক্টোবর সকাল সাড়ে ১০টা পর্যন্ত।

বুক বিল্ডিং পদ্ধতির নিয়ম অনুসারে, ইলেকট্রনিক বিডিংয়ের মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা এ কোম্পানির আইপিওতে তাদের জন্য নির্ধারিত শেয়ারের দরপ্রস্তাব করবে। সর্বশেষ যে দরে নির্ধারিত শেয়ার বিক্রির প্রস্তাব আসবে, তাই হবে কাট অফ প্রাইস। যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সে দরেই কোম্পানির শেয়ার কিনবেন। তবে সাধারণ বিনিয়োগকারীদের কাছে তা ১০ শতাংশ কম দামে শেয়ার বিক্রি করতে হবে কোম্পানিকে। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনক্রমে তখন নতুন করে চাঁদাগ্রহণ করবে বসুন্ধরা পেপারস।

স্টকমার্কেটবিডি.কম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *