বাংলাদেশে আসছে ব্লু বন্ড : বিএসইসি’র চেয়ারম্যান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বাংলাদেশের বন্ড বাজার অনেক প্রসার হয়েছে। দেশে ব্লু বন্ড চালু করার কাজ শুরু হয়েছে।

আজ মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আয়োজিত ‘স্বাধীনতার সূবর্ণজয়ন্তী; বঙ্গবন্ধুর স্বপ্নের আলোকে শেয়ারবাজারের সম্ভাবনা” এক ভার্চুয়াল আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ (বিএসইসি) দেশের বন্ড বাজারকে এগিয়ে নিয়ে যাচ্ছে। ইতিমধ্যে সুসুক বন্ড বেশ সাড়া দিয়েছে। ব্ল বন্ড নিয়ে আগামী ২৮ তারিখ কমিশন সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

তিনি বলেন, বিএসইসি দুর্বল কোম্পানি ও ওটিসি মার্কেটের চিত্র নিয়ে কাজ করছে। আমরা ৪টি দূর্বল কোম্পানিকে উঠিয়ে এনেছি। ওটিসি মার্কেটের ১৮ কোম্পানিকে ফিরিয়ে আনার চেষ্টা করে যাচ্ছি।

বিনিয়োগকারীদের উদ্দেশ্য তিনি বলেন, কিছু মানুষ গুজব ছড়িয়ে, মিথ্যা তথ্য দিয়ে অন্যকে দিয়ে শেয়ার বিক্রি করাতো। এখন এসব বন্ধ হয়েছে। যারা বাজার নিয়ে আতংক তৈরি করে তাদের সেখান থেকে বেরিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, শেয়ারবাজারে বিশ্বব্যাংক অর্থায়ন করছে। বিশ্বব্যাংকের এসব প্রকল্প শেষ হলে বাংলাদেশের শেয়ারবাজার আরো আধুনিক ও গতিশীল হবে।

আইিসিবি প্রসঙ্গে বিএসইসি’র চেয়ারম্যান বলেন, আইসিবি এখন মন্ত্রনালয়ের সাথে সম্বনয় করে আরো শক্তিশালী ও স্থায়ীত্ব হওয়ার কাজ করছে। আইসিবি অতীতের কথা ভুলে সামনের দিনগুলোতে আরো ভালো করবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান (সালমান এফ রহমান), অর্থমন্ত্রনালয়ের সিনিয়র সচিব আসাদুল ইসলাম। এছাড়া ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এমডিসহ ট্রেক হোল্ডাররা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *