বাংলাদেশে শিগগিরই কমোডিটি এক্সচেঞ্জ চালু হবে : বিএসইসি কমিশনার

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, কমোডিটি এক্সচেঞ্জ বাস্তবায়নে অনেক চ্যালেঞ্জ রয়েছে। এসব চ্যালেঞ্জ ও প্রতিবন্ধকতা কাটিয়ে উঠে কমোডিটি এক্সচেঞ্জের প্রতিষ্ঠায় বিএসইসি কাজ করছে।

বাংলাদেশে খুব শিগগিরই কমোডিটি এক্সচেঞ্জ চালু হবে।

মঙ্গলবার (২৫ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসির আয়োজনে ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (কমোডিটি এক্সচেঞ্জ) বিধিমালা, ২০২৩’ এর খসড়া বিধিমালার ওপর মুখ্য প্রাতিষ্ঠানিক অংশীজনদের নিয়ে আয়োজিত কর্মশালায় সমাপনী বক্তব্যে তিনি একথা বলেন।

একটি সুষ্ঠু ও সুস্পষ্ট আইনি কাঠামোর মাধ্যমে কমোডিটি এক্সচেঞ্জের প্রতিষ্ঠার বিষয়ে উল্লেখ করে শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, দেশের বিনিয়োগকারীদের নিরাপদ বিনিয়োগের প্ল্যাটফর্ম উপহার দিতে চাই আমরা। এটি বাস্তবায়নে অনেক চ্যালেঞ্জ রয়েছে এবং চ্যালেঞ্জ ও প্রতিবন্ধকতা কাটিয়ে উঠে কমোডিটি এক্সচেঞ্জের প্রতিষ্ঠায় বিএসইসি কাজ করছে। বাংলাদেশে খুব শিগগিরই কমোডিটি এক্সচেঞ্জ চালু করা হবে।

তিনি বলেন, দেশের আর্থিক বাজারের জন্য কমোডিটি এক্সচেঞ্জ প্ল্যাটফর্মের ধারণাটি নতুন এবং বাংলাদেশের মতো বৃহৎ বাজার বিবেচনায় এদেশে কমোডিটি এক্সচেঞ্জের সম্ভাবনা অনেক। কমোডিটি এক্সচেঞ্জ চালুর মাধ্যমে দেশের অর্থনীতিতে উন্নয়নের এক নতুন মাত্রা যোগ হবে।

বিএসইসির মাল্টিপারপাস হলে আয়োজিত কর্মশালায় বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড, এফবিসিসিআই, ডিএসই, সিএসই, সিডিবিএস, সিসিবিএল, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন, বসুন্ধরা গ্রুপ ও মেঘনা গ্রুপসহ ব্যাংক এবং সংশ্লিষ্ট আরও অনেক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে খসড়া বিধিমালার ওপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন বিএসইসির পরিচালক মো. আবুল কালাম ও বিএসইসির উপ-পরিচালক মুহাম্মদ ওয়ারিসুল হাসান রিফাত।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *