বাণিজ্যিকভাবে আদানির বিদ্যুৎ আসা শুরু

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ভারতের আদানি গ্রুপের ঝাড়খণ্ডের আদানি বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট থেকে বাণিজ্যিকভাবে বাংলাদেশে বিদ্যুৎ দেওয়া শুরু হয়েছে। বৃহস্পতিবার (৬ এপ্রিল) থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়। এখন আদানি বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট থেকে গড়ে ঘণ্টাপ্রতি ৭২০-৭৫০ মেগাওয়াট করে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিপিডিবির কর্মকর্তারা বলছেন, গত ৯ মার্চ থেকে পরীক্ষামূলকভাবে আদানির বিদ্যুৎ বাংলাদেশে সরবরাহ শুরু হলেও গতকাল বৃহস্পতিবার থেকে বাণিজ্যিকভাবে আদানির বিদ্যুৎ সরবরাহ শুরু করে।

আদানি পাওয়ার বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহের জন্য দুই ইউনিটের এক হাজার ৬০০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে। এর মধ্যে ৮০০ মেগাওয়াটের প্রথম ইউনিটটি এতদিন পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন করছিল। এই ইউনিটের স্থাপিত বা প্রকৃত ক্ষমতা হলো ৭৪৯ মেগাওয়াট। আগামী জুনের মধ্যে দ্বিতীয় ইউনিট উৎপাদনে আসার কথা।

সঞ্চালনের দায়িত্বে থাকা পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. ইয়াকুব ইলাহী চৌধুরী বলেন, ‘আদানি বিদ্যুৎকেন্দ্র বাণিজ্যিকভাবে গড়ে ৭২০ থেকে ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে। এটি চাহিদার ওপর নির্ভর করছে কতটুকু বিদ্যুৎ সেখান থেকে নেওয়া হবে। চাহিদা বাড়া কমার ওপর ভিত্তি করেই তারা বিদ্যুৎ সরবরাহ করছে।’

কেন্দ্রটি থেকে ২৫ বছরের চুক্তিতে বিদ্যুৎ কিনবে বিপিডিবি। আদানির সঙ্গে বিপিডিবির এই ২৫ বছর মেয়াদি চুক্তি নিয়ে দেশে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে বিদ্যুৎ বিভাগ। যা নিয়ে সমালোচনা, তার মধ্যে রয়েছে কেন্দ্রটির ক্যাপাসিটি ভাড়া, কয়লার দাম, বিদ্যুৎ না কিনেও কয়লার মূল্য পরিশোধসহ বেশ কিছু বিষয়।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *