মার্চ মাসে ডিএসইতে রাজস্ব আদায় সাড়ে ১৭ কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে চলতি বছরের মার্চে ১৭ কোটি ৫২ লাখ ৭৮ হাজার ২৯২ টাকার রাজস্ব পেয়েছে সরকার, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৬ কোটি ৯৭ লাখ ৭১ হাজার ১৬৭ টাকা কম। ২০২২ সালে সরকার ডিএসই থেকে ২৪ কোটি ৫০ লাখ ৪৯ হাজার ৪৫৯ টাকার রাজস্ব পেয়েছিল।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী, ডিএসইর তথ্য মতে, মার্চ মাসে শেয়ারবাজারে বিক্রেতার তুলনায় ক্রেতা ছিল কম। ফলে বিদায়ী মাসে ডিএসইতে ৯ হাজার ৪০৬ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। সেখান থেকে লেনদেনের ওপর কমিশন বাবদ সরকারের রাজস্ব আয় হয়েছে ১৭ কোটি ৫২ লাখ ৭৮ হাজার ২৯২ টাকা। ঠিক এক বছর আগে ডিএসইতে মোট লেনদেন হয়েছিল ১৮ হাজার ৫৪২ কোটি ৮০ লাখ টাকা। সেখান থেকে রাজস্ব আয় হয়েছিল ২৪ কোটি ৫০ লাখ ৪৯ হাজার ৪৫৯ টাকা। অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালের মার্চ মাসে সরকার ডিএসইতে ৬ কোটি ৯৭ লাখ রাজস্ব বঞ্চিত হয়েছে।

ডিএসইর তথ্য মতে, দুই ধরনের করের মধ্যে প্রথমটি হলো ডিএসইর স্টেক হোল্ডারদের দৈনিক লেনদেনের ওপর দশমিক ০৫ শতাংশ কর। এ খাত থেকে মার্চে রাজস্ব আয় হয়েছে ৯ কোটি ২১ লাখ ৪৫ হাজার ৭৫৮ টাকা। অন্যদিকে, বিএসইসি রুলস ৫৩-এম অনুসারে, স্পন্সর শেয়ারহোল্ডারদের শেয়ার কেনাবেচা বাবদ লেনদেন ও শেয়ার হস্তান্তর থেকে ৫ শতাংশ হারে কর বাবদ রাজস্ব আয় হয়েছে ৮ কোটি ৩১ লাখ ৩২ হাজার ৫৩৪ টাকা।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *