বাড়ানো হবে রাজস্ব আদায়, কমবে খেলাপি ঋণ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের শর্ত পূরণের অংশ হিসেবে আগামী অর্থবছর থেকেই নির্দিষ্ট হারে রাজস্ব আদায় বাড়াবে সরকার। প্রথম বছর বাড়বে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) শূন্য দশমিক ৫ শতাংশ। এ ছাড়া ২০২৬ সালের মধ্যে সরকারি ব্যাংকগুলোর খেলাপি ঋণের হার কমিয়ে ১০ শতাংশের মধ্যে নিয়ে আসার প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আর বেসরকারি ব্যাংকের ক্ষেত্রে এটি হবে ৫ শতাংশের কম।

এ ঋণ বিষয়ে বৃহস্পতিবার প্রকাশিত আইএমএফের স্টাফ রিপোর্ট থেকে এসব তথ্য জানা গেছে। প্রায় ছয় মাস ধরে চলা নানা বৈঠক আর আলোচনার পর গত সোমবার বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলারের ঋণ প্রস্তাব অনুমোদন করে আইএমএফের নির্বাহী বোর্ড। বৃহস্পতিবার সেই ঋণের প্রথম কিস্তি হিসাবে ৪৭ কোটি ৬২ লাখ ডলার পেয়েছে বাংলাদেশ।

এতে বলা হয়েছে, আইএমএফ প্রতিনিধি দলের আলোচনায় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বিভিন্ন খাতে সংস্কারে পদক্ষেপ নেওয়ার দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়েছে। সরকারের আগ্রহপত্র এবং অর্থনীতি ও আর্থিক নীতিসম্পর্কিত স্মারকেও এ বিষয়গুলো আছে।

প্রতিবেদনে বলা হয়, রাজস্ব আদায় বাড়াতে কর-নীতি এবং প্রশাসনিক সংস্কারের পদক্ষেপ নেওয়া হবে। আগামী অর্থবছরের বাজেটেই সুর্নিদিষ্ট কিছু উদ্যোগ নেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে সরকার। এর পরের দুই অর্থবছরে রাজস্ব আদায় বাড়ানো হবে জিডিপির শূন্য দশমিক ৫ এবং শূন্য দশমিক ৭ শতাংশ হারে। সেই সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) একটি ঝুঁকি ব্যবস্থাপনা ইউনিট প্রতিষ্ঠা করা হবে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *