বিএসসির শেয়ার ১০ টাকায় রূপান্তর : রেকর্ড ডেট ৩১ মে

bsc-300x150স্টকমার্কেট ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার ১০ টাকা অভিহিত মূল্যে লেনদেনের অনুমোদন দিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। গতকাল মঙ্গলবার এক বোর্ড সভায় এই অনুমোদন দেয় কোম্পানিটি। কোম্পানি সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্রটি জানায়, নিয়মানুযায়ী আগামী ৩১মে একটি রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। এই ডেটে শেয়ারগুলো ১০ টাকায় হিসাব করে শেয়ারহোল্ডারদের নামে তালিকাভুক্ত হবে।

এর আগে জাতীয় সংসদে উত্থাপনের আগে বাংলাদেশ শিপিং করপোরেশন বিলটি নিয়ে কয়েক দফা আলোচনা করা হয়। এর পর ১২ ফেব্রুয়ারি এই বিল নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নিকট পাঠানো হয়।

সে সময় জাতীয় সংসদ সচিবালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে ‘বাংলাদেশ শিপিং করপোরেশন বিল, ২০১৭’ সম্পর্কে বিস্তারিত আলোচনা হয় এবং পরবর্তী বৈঠকে বিলটি নিয়ে আরও পুঙ্খানুঙ্খভাবে আলোচনার সিদ্ধান্ত হয়।

কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তমের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটি সদস্য নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, মো. আব্দুল হাই, রণজিৎ কুমার রায় ও মমতাজ বেগম অ্যাডভোকেট।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বিলটি পর্যালোচনা করেন।

প্রসঙ্গত, বর্তমানে শিপিং করপোরেশনের প্রতি ইউনিট শেয়ারের মূল্য (ফেস ভ্যালু) একশ টাকা। এই ফেস ভ্যালুকে ১০ টাকায় আনার লক্ষ্যে গত বছর ২৬ জুলাই মন্ত্রিপরিষদের বৈঠকে ‘বাংলাদেশ শিপিং করপোরেশন আইনে’র খসড়া নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয়। এরপর আইনটি পাসের জন্য পাঠানো হয় জাতীয় সংসদে। প্রস্তাবিত বিলটি পাস হলে বিএসসির প্রতি শেয়ারের ফেস ভ্যালু হবে ১০ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *