বিএসসি’র ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর স্বদেশ প্রত্যাবর্তনের ২৫ দিনের মধ্যে ১৯৭২ সালের ৫ই ফেব্রুয়ারি প্রতিষ্ঠা করেন সমুদ্রগামী জাহাজের একমাত্র রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি)।

বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুপরিকল্পিত নির্দেশনায় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহমুদ চৌধুরী এমপি মহোদয়ের সুযোগ্য নেতৃত্বে বিএসসি দক্ষতার সাথে প্রতিষ্ঠানের জাহাজ বহর পরিচালনার মাধ্যমে সমুদ্র অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে দেশের জন্য খাদ্য নিরাপত্তা, জ্বালানী নিরাপত্তা, দক্ষ মেরিটাইম জনবল তৈরি অব্যাহত রাখার পাশাপাশি মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জন ও সাশ্রয় করে চলেছে। বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টার ফলে বাংলাদেশ শিপিং কর্পোরেশন সরকারের একটি লাভজনক প্রতিষ্ঠান হিসেবে তার অগ্রযাত্রা অব্যাহত রেখেছে।

অদ্য ০৫ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি’র) ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত হয়। ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সকাল ১১.০০ ঘটিকায় বিএসসি মুক্তিযুদ্ধ কর্ণারের সামনে কেক কেটে অনুষ্ঠান শুরু করেন বিএসসির ব্যবস্থাপনা পরিচালক মহোদয়।

বিএসসি’র প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে একটি আলোচনা সভার আয়েোজন করা হয়। আলোচনা সভায় বিএসসির নব নিযুক্ত ব্যবস্থাপনা পরিচালক কমডোর মাহমুদুল মালেক, (সি), বিএসপি, এনএসডব্লিউসি, এএফডব্লিউসি, পিএসসি, বিএন বলেন, “বর্তমানে বিএসসি সরকারের পরিবহন খাতে একটি লাভজনক প্রতিষ্ঠান। ২০২২-২৩ অর্থবছরে বিএসসি ২৪৬.২৯ কোটি টাকা লাভ করে। আগামীতে বিএসসির বহরে বিভিন্ন ধরনের ও আকৃতির নতুন নতুন জাহাজ যুক্তকরণ, ভূমি উন্নয়ন সংক্রান্ত কার্যক্রম, ভূমির বাণিজ্যিক ব্যবহার বৃদ্ধি করে বিভিন্ন প্রকল্প গ্রহণের মাধ্যম বিএসসির কার্যক্রম অধিক ব্যপ্তিতে সম্প্রসারিত হবে যার প্রেক্ষিতে মুনাফা অর্জনের পাশাপাশি কর্মস্থান সৃষ্টি, দেশের অর্থনৈতিক উন্নয়নসহ মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জন ও সাশ্রয়ে বিএসসি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিএসসি’র নির্বাহি পরিচালক (বাণিজ্য) ড. পীযুষ দত্ত মহোদয়, নির্বাহী পারিচালক (প্রযুক্তি) ইঞ্জি. মোহাম্মদ ইউসুফ মহোদয়, সকল বিভাগীয় প্রধানসহ সর্ব স্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। আলোচনা সভা শেষে বিএসসির এবাদতখানায় বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়। এছাড়ও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এতিমদের মাঝে দুপুরের খাবার বিতরণ করা হয়। অনুষ্ঠানের সার্বিক দায়িত্ব পালন করেন জনাব মোহাম্মদ আশরাফুল আমিন, উপ-সচিব ও মহাব্যবস্থাপক (প্রশাসন), বিএসসি, চট্টগ্রাম।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *