বিদেশিরা শেয়ার বিক্রি না করে ক্রয়ের দিকে ঝুকঁছেন

dollarনিজস্ব প্রতিবেদক :

দেশের শেয়ারবাজারে ইতিবাচক ধারায় রয়েছে বিদেশি বিনিয়োগ। যেখানে বিদেশিরা শেয়ার বিক্রি না করে ক্রয়ের দিকে ঝুকেঁছেন।

সদ্য সমাপ্ত সেপ্টেম্বর মাসে দেশের শেয়ারবাজারে বিদেশি লেনদেনের পরিমাণ ছিল প্রায় ৯৪৭ কোটি টাকা। যার মধ্যে শেয়ার কেনার পরিমাণ ছিল ৫৬০ কোটি ৫১ লাখ টাকা। আর শেয়ার বিক্রির পরিমাণ ছিল ৩৮৬ কোটি টাকার। গত আগস্টে শেয়ারবাজারে বিদেশি লেনদেনের পরিমাণ ছিল প্রায় ৮৩৩ কোটি টাকা। সেই হিসাবে আগস্টের চেয়ে সেপ্টেম্বরে শেয়ারবাজারে বিদেশি লেনদেনে প্রায় ১৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, ক্রয়-বিক্রয়ের যোগ-বিয়োগ শেষে গত মাসে শেয়ারবাজারে প্রকৃত বিদেশি বিনিয়োগের পরিমাণ দাঁড়ায় প্রায় ১৭৪ কোটি টাকা। আগস্টে যার পরিমাণ ছিল প্রায় ৩২ কোটি টাকা। আগস্টে শেয়ারবাজারে বিদেশিদের ক্রয়-বিক্রয়ের পরিমাণ ছিল প্রায় কাছাকাছি। এ কারণে প্রকৃত বিনিয়োগের পরিমাণ কম ছিল। তবে গত মাসে কেনার চেয়ে বিক্রির পরিমাণ কম থাকায় প্রকৃত বিনিয়োগ বেড়েছে।

চলতি বছরের গত নয় মাসের মধ্যে শেয়ারবাজারে পঞ্চম সর্বোচ্চ লেনদেন হয়েছে গত সেপ্টেম্বরে। চলতি বছরের মধ্যে বিদেশি বিনিয়োগকারীদের সর্বোচ্চ ১ হাজার ৯২ কোটি টাকার লেনদেন হয়েছিল গত মার্চে। এর বাইরে জুনে ১ হাজার ৭৩ কোটি, জুলাইয়ে ১ হাজার ৫০ কোটি এবং জানুয়ারিতে ১ হাজার ৩৬ কোটি টাকার লেনদেন হয়েছিল।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *