বিদেশি বিনিয়োগ টানতে প্রস্তুতির উপদেশ সুইডেনের

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীতের সুপারিশের পরিপ্রেক্ষিতে বিদেশি বিনিয়োগ টানতে প্রস্তুতি নেওয়ার উপদেশ দিয়েছেন আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী পার ওলসন ফ্রিড।

রবিবার (১৪ মার্চ) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক লেকচার অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

‘বঙ্গবন্ধুর সোনার বাংলার ধারণা: সুইডিশ মডেল ও আগামী দিনের বৈশ্বিক চ্যালেঞ্জ’ শীর্ষক এ লেকচারের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে মূল বক্তব্য উপস্থাপন করেন আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী পার ওলসন ফ্রিড। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পার ওলসন ফ্রিড বলেন, বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীতের সুপারিশের পরিপ্রেক্ষিতে বিদেশি বিনিয়োগ টানতে প্রস্তুতি নিতে হবে। এক্ষেত্রে সুইডিশ বিনিয়োগে ক্লিন এনার্জি খাত ও সোশ্যাল ডায়ালগে গুরুত্ব দেওয়ার আহ্বান জানান তিনি।

ড. মোমেন বাংলাদেশি পণ্য ইউরোপের বাজারে আরও সহজে প্রবেশের ক্ষেত্রে সুইডেনের সহযোগিতা চান। বিশেষ করে সুইডেনের বাজারে পোশাক শিল্প পণ্য ও ফুটওয়্যার খাতে বিনিয়োগ বাড়ানোর জন্য আহ্বান জানান।

রোহিঙ্গা সমস্যা সম্পর্কে তিনি বলেন, বাংলাদেশ ১১ লাখেরও বেশি মিয়ানমারের নাগরিকদের আশ্রয় দিয়েছে। আমরা মানবিকভাবে তাদের পাশে দাঁড়িয়েছি। এখন রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে আন্তর্জাতিক সম্প্রদায়কে কার্যকর উদ্যোগ নিতে হবে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *