‘বিনিয়োগকারীদের জন্য এক দরজায় সব সেবা’

doingনিজস্ব প্রতিবেদক :

এক দরজায় সব সেবা বা ওয়ান স্টপ সার্ভিস চালু করেও বিনিয়োগকারীদের কম সময়ে সেবা দিতে ব্যর্থ সরকার অবশেষে এ–সংক্রান্ত একটি আইন করতে যাচ্ছে। ‘ওয়ান স্টপ সার্ভিস অ্যাক্ট’ নামের আইনটির খসড়ায় বলা হয়েছে, নির্ধারিত সময়ে বিনিয়োগকারীদের সেবা দিতে সংশ্লিষ্ট সংস্থাগুলো ব্যর্থ হলে তা সংশ্লিষ্ট কর্মকর্তার ক্ষেত্রে চাকরির অসদাচরণ হিসেবে গণ্য হবে।

এই আইনের সঙ্গে সরকার চারটি সংস্থার জন্য চারটি বিধিমালাও তৈরি করছে। এসব বিধিমালায় বিদ্যুৎ ও গ্যাস–সংযোগ, ব্যবসা শুরু–সংক্রান্ত নিবন্ধন, ভবনের অবকাঠামোর নকশা ও অন্যান্য অনুমোদন, ভূমি নিবন্ধন, নামজারি ইত্যাদি সেবা কত দিনে দিতে হবে, তা ঠিক করে দেওয়া হবে। ওয়ান স্টপ সার্ভিস আইনটি জাতীয় সংসদের বাজেট অধিবেশনের পরে পাস হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।

এসব উদ্যোগ নেওয়া হয়েছে বিশ্বব্যাংকের সহজে ব্যবসা করার সূচক বা ডুইং বিজনেসে বাংলাদেশের অবস্থানে উন্নতি আনার জন্য। বর্তমানে সহজে ব্যবসার দিক দিয়ে ১৮৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭৬তম। এর মানে এ দেশে ব্যবসা করা বিনিয়োগকারীদের জন্য খুব কঠিন। অবশ্য নবগঠিত সংস্থা বিডা ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে এ সূচকে ১০০তম অবস্থানের নিচে আনার লক্ষ্য ঠিক করেছে।

ডুইং বিজনেস সূচকটি ১০টি মোটা দাগের বিষয়ের ওপর ভিত্তি করে তৈরি করা হয়। এগুলো হলো ব্যবসা শুরুর সময়, নির্মাণকাজের অনুমতি পাওয়া, বিদ্যুৎ–সংযোগ পাওয়া, জমির নিবন্ধন, ঋণ পাওয়া, ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুরক্ষা, কর দেওয়া, বৈদেশিক বাণিজ্য, চুক্তির বাস্তবায়ন ও ব্যবসা গুটিয়ে নেওয়া। বাংলাদেশ এসব ক্ষেত্রে সহজে সেবা দেওয়ার দিক দিয়ে পিছিয়ে আছে, যা উন্নতির জন্যই এখন কাজ করছে বিডা।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *