বিশ্ববাজারে গমের দাম ১৪ বছরে সর্বোচ্চ

স্টকমার্কেটবিডি ডেস্ক :

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দীর্ঘস্থায়ী হবে- এমন আশঙ্কা ছড়িয়ে পড়েছে বিশ্ববাজারে। ফলে সরবরাহ ঘাটতির আশঙ্কায় খাদ্যপণ্য, জ্বালানি তেল-গ্যাস থেকে শুরু করে প্রায় সব পণ্যের দামই বাড়ছে লাফিয়ে লাফিয়ে। খাদ্যপণ্যের মধ্যে সবচেয়ে বেড়েছে গমের দাম।

গতকাল সোমবার রয়টার্সের খবরে বলা হয়েছে, বিশ্ববাজারে গমের দাম ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

বেঞ্চমার্ক শিকাগোর বাজারে সোমবার গমের মূল্য এক সপ্তাহের হিসাবে বেড়েছে অন্তত ৪০ শতাংশ। আর বাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ট্রেডিং ইকোনমিকসের হিসাবে দেখা যায়, এক সপ্তাহে গমের দাম বেড়েছে ৩৭ শতাংশ, আর এক মাসে বেড়েছে প্রায় ৬২ শতাংশ। বিশ্বের মোট গম রপ্তানির ২৯ শতাংশই সরবরাহ করে রাশিয়া ও ইউক্রেন। ভুট্টা রপ্তানিতেও তাদের অংশ প্রায় ১৯ শতাংশ।

একই সঙ্গে বেড়েছে চিনি-চাল, সয়াবিন, পাম তেলসহ আরো কিছু খাদ্যপণ্যের দাম। চালের দাম এক সপ্তাহে বেড়েছে ৭.৩৫ শতাংশ। জ্বালানি তেল, গ্যাস, সোনার দামও ব্যাপক ঊর্ধ্বমুখী। বাজারের অস্থিরতায় গতকালও বিশ্ব শেয়ারবাজারে বড় দরপতন হয়েছে।

ট্রেডিং ইকোনমিকসের হিসাবে দেখা যায়, গতকাল শিকাগোর অগ্রিম বাজারে গমের দাম ৭.২৩ শতাংশ বেড়ে প্রতি বুশেল হয় ১২ ডলার, যা ২০০৮ সালের মার্চের পর সর্বোচ্চ দাম।

বিশ্লেষকরা বলছেন, ইউক্রেনের সব বন্দরে বাণিজ্যিক কার্যক্রম বন্ধ, অন্যদিকে রাশিয়ার পণ্য নিচ্ছে না জাহাজ কম্পানিগুলো। ফলে বিশ্ববাজারে এ দুই দেশের গম না আসায় দাম বাড়ছে অস্থিরভাবে।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *