বেক্সিমকোর সুকুকের শেয়ারে রূপান্তরে শর্ত শিথিল

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বেক্সিমকো লিমিটেডের ইস্যুকৃত সুকুক বা ইসলামি  শরীয়াহসম্মত বন্ড বেক্সিমকো গ্রিন-সুকুক আল ইসতিনার শেয়ারে রূপান্তরের শর্ত শিথিল করা হয়েছে। এখন থেকে আর এই রূপান্তরের জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর আগাম অনুমোদন নিতে হবে না।

সম্প্রতি বিএসইসি এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সুকুক আল ইসতিনার প্রসপেক্টাস অনুসারে, একাধিক  ধাপে এই সুকুকের বিভিন্ন অংশ সাধারণ শেয়ারে রূপান্তর করার কথা। অন্যদিকে সুকুক ইস্যুতে দেওয়া বিএসইসির সম্মতিপত্রে (কনসেন্ট লেটার) শর্ত ছিল, প্রতিবার শেয়ারে রূপান্তরের ক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে আগাম অনুমোদন নিতে হবে। তবে সম্প্রতি এক প্রজ্ঞাপনের মাধ্যমে বেক্সিমকো লিমিটেডকে এ শর্ত পরিপালন থেকে অব্যাহতি দিয়েছে বিএসইসি।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনটি সম্প্রতি বাংলাদেশ গেজেটে প্রকাশিত হয়েছে। এ প্রজ্ঞাপনে বলা হয়েছে, সুকুক ইস্যুকারী কোম্পানি হিসেবে বেক্সিমকো লিমিটেডকে এখন থেকে সুকুককে সাধারণ শেয়ারে রূপান্তরের ক্ষেত্রে সম্মতিপত্রে শর্তানুসারে বিএসইসির অনুমোদন নিতে হবে না। তবে শেয়ার ইস্যুর পর পরই এ বিষয়ে কমিশনের কাছে প্রতিবেদন পাঠাতে হবে। কমিশন ১৯৬৯ সালের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্সের ২৯নং ধারার ক্ষমতাবলে এ বিধান থেকে বেক্সিমকো লিমিটেডকে অব্যাহতি দিয়েছে। এ অব্যাহতি শুধু সুকুককে শেয়ারে রূপান্তরের ক্ষেত্রে প্রযোজ্য হবে। অর্থাৎ সুকুক ছাড়া অন্যা কোনো কারণে কোম্পানিটি শেয়ার ইস্যু করতে চাইলে কমিশনের অনুমোদন নিতে হবে।

স্টমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *