বেপজায় চীনের বড় বিনিয়োগ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চীনা কোম্পানি মিংডা (বাংলাদেশ) নিউ ম্যাটেরিয়াল কোম্পানি লিমিটেড বৈচিত্র্যময় পণ্য উৎপাদনের লক্ষ্যে বেপজা অর্থনৈতিক অঞ্চলে ৭ কোটি ৬৪ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে। বেপজা অর্থনৈতিক অঞ্চলে কারখানা স্থাপনের জন্য এ পর্যন্ত চুক্তি স্বাক্ষরকৃত প্রতিষ্ঠানগুলোর মধ্যে একক কোনো কোম্পানির এটিই সর্বোচ্চ প্রস্তাবিত বিনিয়োগ।

এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) সঙ্গে গতকাল ঢাকার বেপজা কমপ্লেক্সে একটি চুক্তি স্বাক্ষর করে। বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ এবং মিংডা (বাংলাদেশ) নিউ ম্যাটেরিয়াল কোম্পানি লিমিটেডের পরিচালক মি. হুয়াং শাংওয়েন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান, এনডিসি, পিএসসি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান প্রত্যক্ষ করেন।

বেপজা অর্থনৈতিক অঞ্চল তথা বাংলাদেশকে বিনিয়োগ গন্তব্য হিসেবে বেছে নেওয়ায় বেপজার নির্বাহী চেয়ারম্যান মিংডাকে (বাংলাদেশ) ধন্যবাদ জানান। তিনি বলেন, ইপিজেডে কারখানা স্থাপনের ক্ষেত্রে বেপজা মূলত তিনটি বিষয়কে প্রাধান্য দেয় যেমন-বৈচিত্র্যময় পণ্য, বিনিয়োগের পরিমাণ এবং কর্মসংস্থান। জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতের মাধ্যমে কারখানা নির্মাণকাজ দ্রুত শুরু করার জন্য তিনি মিংডাকে (বাংলাদেশ) আহ্বান জানান।

অন্যান্যের মধ্যে বেপজার সদস্য (প্রকৌশল) মোহাম্মদ ফারুক আলম, সদস্য (অর্থ) নাফিসা বানু, নির্বাহী পরিচালক (বিনিয়োগ উন্নয়ন) মো. তানভীর হোসেন এবং বেপজা অর্থনৈতিক অঞ্চলের প্রকল্প পরিচালক মো. এনামুল হক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *