বেসরকারি খাতে সর্বনিম্ন ঋণ প্রবৃদ্ধি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম মাসে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি কমে হয়েছে ৯ দশমিক ৮২ শতাংশ, যা এক মাস আগে ছিল ১০ দশমিক ৫৭ শতাংশ।

চলতি বছরের জুলাইয়ে বাংলাদেশের বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি সিঙ্গেল ডিজিটে নেমে এসেছে। বিশ্লেষকরা বলছেন, এর মূল কারণ দেশে ও বিদেশে চলমান অর্থনৈতিক সংকট এবং আগামী বছরের জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে তৈরি হওয়া রাজনৈতিক অস্থিরতা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম মাসে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি কমে হয়েছে ৯ দশমিক ৮২ শতাংশ, যা এক মাস আগে ছিল ১০ দশমিক ৫৭ শতাংশ। যা ২০২১ সালের অক্টোবরের পর সর্বনিম্ন, ওই বছরের অক্টোবের বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি ছিল ৯ দশমিক ৪৪ শতাংশ।

ব্যাংকাররা বলছেন, ব্যাংকিং খাতে তারল্য সংকট, ঋণপত্র (এলসি) খোলার হার কমে যাওয়া, বৈদেশিক মুদ্রা বাজারে অস্থিরতা, আমানতের ধীর গতি এবং ঋণ আদায় কমে যাওয়ায় বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি কমেছে।

জুলাইয়ের এই প্রবৃদ্ধি বাংলাদেশ ব্যাংকের লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ০৮ শতাংশ কম। চলতি অর্থবছরের প্রথমার্ধে বেসরকারি খাতে বাংলাদেশ ব্যাংকের ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ছিল ১০ দশমিক ৯০ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, জুলাইয়ে ঋণপত্র খোলার পরিমাণ দাঁড়িয়েছে ৪.৩৭ বিলিয়ন ডলারে, যা আগের অর্থবছরের একই মাসের ৬.৩৫ বিলিয়ন ডলারের তুলনায় ৩১.১৯ শতাংশ কম। মূলধনী যন্ত্রপাতি আমদানির জন্য ঋণপত্র খোলার পরিমাণ ২২ দশমিক ১৭ শতাংশ কমে ১৭৯ মিলিয়ন ডলার হয়েছে। শিল্পখাতে কাঁচামাল আমদানিতে ঋণপত্র খোলা ৩৬ দশমিক ১২ শতাংশ কমে ১.৩৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। মূলধনী যন্ত্রপাতি ও শিল্পের কাঁচামাল আমদানির নিম্নমুখী এই প্রবণতা শিল্প খাতের স্থবিরতার ইঙ্গিত।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, জুনে ব্যাংকিং খাতে উদ্বৃত্ত তারল্য কমে দাঁড়িয়েছে ১ লাখ ৬৬ হাজার ২০০ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ২ লাখ ৩ হাজার ৪৩৫ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের অনুমান, ২০২৩-২৪ অর্থবছরের শেষে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি ১১ শতাংশ হতে পারে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *