বেড়েছে সূচক; লেনদেন ছাড়ালো হাজার কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সব সূচক কিছুটা বেড়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়ে ১ হাজার কোটি টাকা ছাড়িঁয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক বাড়ল ও লেনদেন দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩৮.১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৬৬৮ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৫.৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪৩৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২৪২৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১০৬১ কোটি ২০ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৭৭৩ কোটি ১ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৯৩টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৪৭টির, আর দর অপরিবর্তিত আছে ৩৯টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, ফরচুন সুজ, বিডিকম অনলাইন, বাংলাদেশ শিপিং করপোরেশন, জেনেক্স ইনফোসিস, ওরিয়ন ফার্মা, ইউনিয়ন ব্যাংক, অগ্নি সিস্টেমস, ড্রাগন সোয়েটার স্পিনিং ও কুইন সাউথ টেক্সটাইল লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৬১.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৫৬১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৮৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৪টির, কমেছে ৭১টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৯৬ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে ২৪ কোটি ৪৫ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ইউনিয়ন ব্যাংক ও লংকা বাংলা ফাইন্যান্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *