ব্যাংকগুলোকে একীভূত হওয়ার সময় বেধেঁ দিল বাংলাদেশ ব্যাংক

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দুর্বল ব্যাংকগুলোকে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত স্বেচ্ছায় একীভূত ও অধিগ্রহণের সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এই সময়ের মধ্যে তারা ব্যর্থ হলে ২০২৫ সালের মার্চ থেকে একীভূতকরণ ও অধিগ্রহণের উদ্যোগ নেবে কেন্দ্রীয় ব্যাংক।

গতকাল মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বাংলাদেশ ব্যাংকের সদর দফতরে সাংবাদিকদের বলেন, ‘কেন্দ্রীয় ব্যাংক ডিসেম্বরের পর পরিস্থিতি মূল্যায়ন করবে এবং সে অনুযায়ী উদ্যোগ নেবে।’

এর আগে, গত বছরের ডিসেম্বরে কিছু ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার অবনতির মধ্যে একীভূতকরণ ও অধিগ্রহণের দিকনির্দেশনা দিতে বাংলাদেশ ব্যাংক প্রম্পট কারেকটিভ অ্যাকশন (পিসিএ) ফ্রেমওয়ার্ক নামে একটি গাইডলাইন জারি করে। কেন্দ্রীয় ব্যাংকের এই উদ্যোগে সঞ্চয়কারীসহ অনেকের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে।

তবে মেজবাউল হক বলেন, ‘দুর্বল ব্যাংকের সঙ্গে একীভূতকরণ ও অধিগ্রহণের ক্ষেত্রে আমানতকারীদের স্বার্থ প্রথম অগ্রাধিকার হবে। একইসঙ্গে শক্তিশালী ব্যাংকগুলোর সুরক্ষাও অগ্রাধিকার পাবে।’ একীভূতকরণ ও অধিগ্রহণের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক বিস্তারিত গাইডলাইন জারি করবে বলেও জানান তিনি।

‘আইন মেনেই একীভূতকরণ করা হবে এবং দুর্বল ব্যাংকের কর্মীরা চাকরি হারাবেন না।’ দুর্বল ও ভালো উভয় ব্যাংক একীভূতকরণের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে অডিট ফার্ম দিয়ে মূল্যায়ন করা হবে। তিনি বলেন, ‘বিশ্বে একীভূতকরণ ও অধিগ্রহণের অনেক উদাহরণ রয়েছে। আমরা তাদের থেকে শেখার চেষ্টা করছি।’

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *