ভারত-চীন-রাশিয়ার মধ্যে বেড়েছে তেল বাণিজ্য

স্টকমার্কেটবিডি ডেস্ক :

আর্কটিক অঞ্চল থেকে স্বাভাবিকের চেয়ে বেশি অপরিশোধ তেল চীন ও ভারতে পাঠাচ্ছে রাশিয়া। গতমাসে ইউরোপ রুশ তেল আমদানির বিরুদ্ধে নানা রকম বিধি-নিষেধ দেওয়ার পর ছাড়ে রাশিয়া এই দুই দেশকে আরও তেল দিচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স।

বিভিন্ন তথ্য ও সূত্রের বরাতে এ খবর জানানো হয়েছে।

ডিসেম্বর মাসে জি সেভেন, ইউরোপীয় ইউনিয়ন ও অস্ট্রেলিয়া রাশিয়ার তেলের মূল্য নির্ধারিত করে দেয়। ফলে ওইসব এলাকায় তেল সরবরাহ কমিয়ে দেয় রাশিয়া। ভিন্ন ক্রেতার খুঁজে বিভিন্ন ডিসকাউন্ট দামে চীন-ভারতকে তেল দেওয়ার হার আরও বাড়ায় মস্কো।

সিঙ্গাপুরভিত্তিক ব্যবসায়ীরা জানিয়েছে, আর্কটিক থেকে উৎপন্ন রুশ তেল আগে পুরোপুরি ইউরোপে গেলেও এখন তা ভিন্ন গন্তব্যে ছুটছে।

মে মাস থেকে ওই অঞ্চলের তেল ভারতকে সরবরাহ করা হচ্ছে। নভেম্বরে ৬.৬ মিলিয়ন ব্যারেল এবং ডিসেম্বরে ৪.১ মিলিয়ন ব্যারেল তেল ভারতে সরবরাহ করা হয়েছে বলে তথ্য পাওয়া গেছে।

ইউরোপ হয়ে ৯ লাখ ব্যারেল তেল ভূমধ্যসাগর ও সুয়েজ খাল দিয়ে ২৭ ডিসেম্বর কেরালায় পৌঁছায় বলেও তথ্য দেওয়া হয়েছে রয়টার্সের প্রতিবেদনে। ভারত পেট্রোলিয়াম কর্পোরেশনে এসব তেল শোধন করা হবে।

ভারতকে আরও অপরিশোধিত তেল দেওয়ার প্রস্তাব দিয়েছে রাশিয়া। যদিও এ বিষয়ে ভারত পেট্রোলিয়ামের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সূত্র: রয়টার্স

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *