ভোক্তাকে সাশ্রয়ী হওয়ার পরামর্শ দিলেন বাণিজ্যমন্ত্রী

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনাকাটায় ভোক্তাদের সাশ্রয়ী হওয়ার পরামর্শ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ দীর্ঘস্থায়ী হলে খাদ্যপণ্যের দাম আরও বাড়তে পারে। ভবিষ্যতে সংকট তৈরি হতে পারে। এ জন্য সবাইকে মিতব্যয়ী ও সতর্ক হতে হবে।

গতকাল সোমবার সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত সংলাপে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, অনেকেই বলছেন, বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হবে। এটা রাজনৈতিক উদ্দেশ্যে বলা। বাংলাদেশের অর্থনৈতিক সংকট কখনোই শ্রীলঙ্কার মতো হবে না। আমরা তাদের ঋণ দিয়েছি।

সংলাপে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাস ও সাধারণ সম্পাদক মাসউদুল হক।

বাজার কে নিয়ন্ত্রণ করে, সরকার নাকি ব্যবসায়ী? সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, সরকার বাজার নিয়ন্ত্রণ করে না। ব্যবসায়ীরাও নিয়ন্ত্রণ করে না। বাজারে পণ্যের সরবরাহ ঠিক আছে কি না, সরকার সেটা তদারক করে।

সংলাপে বাণিজ্যমন্ত্রী বলেন, ভারতের গম রপ্তানি বন্ধের ঘোষণার পর সরকার আরও পাঁচটি দেশ থেকে গম আমদানির পথ খুঁজছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, ‘কানাডার হাইকমিশনারের সঙ্গে গম আমদানির বিষয়ে কথা হয়েছে। এ ছাড়া প্রতিবেশী দেশ হিসেবে ভারত আমাদের গম দেবে। গমের বিষয়ে চিন্তার কারণ নেই।’

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের কারণে খাদ্যপণ্যে ইতিমধ্যে প্রভাব পড়তে শুরু হয়েছে। এ জন্য সবাইকে সতর্ক থাকতে হবে। ভোক্তাকে সাশ্রয়ী হওয়ার পরামর্শ দেওয়ার অর্থ কী এই যে ভবিষ্যতে ভোগ্যপণ্যের দাম আরও বাড়ছে—এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, এ যুদ্ধ সবার ওপর প্রভাব ফেলছে; ভোক্তা, সরকার, সাংবাদিক, ব্যবসায়ী বা মন্ত্রী—সবাইকে সমানভাবে চিন্তা করতে হবে। এই যুদ্ধ শোভন নয়, এর প্রভাবে জাহাজের ভাড়া বাড়তে শুরু করেছে। তবে ব্যয় সংকোচনে সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বন্ধ করা হয়েছে।

মন্ত্রী বলেন, ‘যিনি ৫ লিটার বা ১০ লিটার তেল কেনেন, তাঁকে চিন্তা করতে হবে। আমরা সবাই জানি, যখন সংকট যখন তৈরি হয়, তখন কোথাও না কোথাও বাজেট কাটছাঁট করতে হয়। যুদ্ধ যদি দীর্ঘ মেয়াদে হয়, সমস্যা আসবেই। আমরা যে যেখানে আছি, সেখান থেকেই সাশ্রয়ী হতে হবে। সতর্ক হতে হবে।

সোমবার থেকে টিসিবির মাধ্যমে ভোজ্যতেলসহ অন্যান্য পণ্য বিতরণ কেন স্থগিত করা হয়েছে জানতে চাইলে টিপু মুনশি বলেন, ‘প্রধানমন্ত্রী আমাদের বলেছেন, শহরের এই মানুষদের দেওয়া হচ্ছে, গ্রামের মানুষকে দেওয়া হচ্ছে না। তোমরা একটু সময় নিয়ে দাও।’

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *