ভ্যাটের ১২ লাখ টাকা পরিশোধ করল জেনেক্স ইনফোসিস

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ভ্যাটের ১২ লাখ টাকা সরকারের কোষাগারে জমা দিয়েছে জেনেক্স ইনফোসিস লিমিটেড। সম্প্রতি সোনালী ব্যাংকের মাধ্যমে ওই টাকা জমা দেওয়া হয়েছে।

ঢাকা উত্তর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার ওয়াহিদা রহমান চৌধুরী সই করা এক চিঠি সূত্রে জানা যায়, ভ্যাট নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর জেনেক্স ইনফোসিসে অডিট করে বিগত দুই বছরে ওই ভ্যাট ফাঁকির বিষয়টি উদঘাটন করে দাবিনামা জারি করে। এরপর সোনালী ব্যাংকের মাধ্যমে ওই টাকা জমা দেয় প্রতিষ্ঠানটি।

ডিজিটাল মাধ্যমে খুচরা পর্যায়ে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট সংগ্রহ করতে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিন বসাতে এনবিআরের সঙ্গে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠান জেনেক্স ইনফোসিস লিমিটেড। চুক্তি স্বাক্ষরের আট মাস পেরিয়ে গেলেও কার্যক্রম উদ্বোধন হয়নি এখনো।

২০২২ সালের ৩ নভেম্বর স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী, প্রতিষ্ঠানটি বিনা মূল্যে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও বিপণিবিতানে ইএফডি মেশিন বসাবে। বিনিময়ে প্রতি ১০০ টাকা ভ্যাটে ৫২ পয়সা কমিশন হিসেবে পাবে।

এনবিআর সূত্রে জানা যায়, জেনেক্স ইনফোসিস লিমিটেড ২০১৯-এর জুন থেকে ২০২১ সালের জুলাই পর্যন্ত সময়ে বিভিন্ন সেবার বিপরীতে উৎস ভ্যাট বাবদ ১১ লাখ ৩৩ হাজার ৪৩৯ টাকা ফাঁকি দিয়েছে। যেখানে ৮৬ হাজার ৬৪২ টাকা সুদ প্রযোজ্য হবে। সব মিলিয়ে ১২ লাখ ২০ হাজার ৮১ টাকা ভ্যাট বকেয়া।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *