মুদ্রানীতির রাশ টানার পরামর্শ আইএমএফের

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বহুমুখী অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় পদক্ষেপ নেওয়ার বিষয়ে বাংলাদেশকে পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। স্বল্প মেয়াদে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা পুনরুদ্ধারে নানা বিষয়ে সতর্কতার সঙ্গে মুদ্রানীতির রাশ টেনে ধরতে বলেছে তারা।

এর সঙ্গে সহায়ক নীতি হিসেবে নিরপেক্ষ রাজস্ব নীতি ও মুদ্রার বিনিময় মূল্যের ক্ষেত্রে আরো নমনীয় হতে হবে। কঠিন বাহ্যিক পরিবেশ-পরিস্থিতি সামলে নিতে ক্ষমতা বৃদ্ধির সঙ্গে এসব পদক্ষেপ নিতে বলছে সংস্থাটি।

বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে সম্প্রতি মুদ্রানীতির কাঠামো আধুনিকায়ন করার প্রশংসা করে আইএমএফ বলছে, এর ধারাবাহিকতাও অব্যাহত রাখতে হবে। মুদ্রানীতি আধুনিক হলে তার মাধ্যমে মূল্যস্ফীতি কমার পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের নীতির প্রভাব জোরদার হবে।

বাংলাদেশের ৪৭০ কোটি ডলার ঋণের দ্বিতীয় কিস্তি হিসেবে ৬৮ কোটি ৯৮ লাখ মার্কিন ডলার ছাড় করেছে আইএমএফ। এরপর দেশের অর্থনীতির মূল্যায়ন করে সংস্থাটির দেওয়া বিবৃতিতে এসব পরামর্শ দেওয়া হয়েছে।

আইএমএফ পূর্বাভাস দিয়েছে, ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের ৬ শতাংশ প্রকৃত জিডিপি প্রবৃদ্ধি হতে পারে।

অভ্যন্তরীণ চাহিদা কমতির দিকে থাকলেও রপ্তানি ঘুরে দাঁড়াতে পারে। কঠোর মুদ্রানীতি ও নিরপেক্ষ রাজস্ব নীতির কল্যাণে মূল্যস্ফীতির হার কমে অর্থবছরের শেষে ৭.২৫ শতাংশ হতে পারে। জিডিপির ৪.৬ শতাংশের মতো রাজস্ব ঘাটতি হতে পারে।

আইএমএফের মতে, আর্থিক খাতের সংস্কার জরুরি। ব্যাংকিং খাতের ঝুঁকি কমাতে রাষ্ট্রীয় ব্যাংকগুলোর খেলাপি ঋণ কমানোর পাশাপাশি পুঁজি পুনরুদ্ধারে বিশেষ কৌশল নিতে হবে।

স্টকমার্কেটবিডি.কম//////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *