মোয়াজ্জেম হোসেনকে ৫ লাখ টাকা জরিমানা ও ব্যাংককে সতর্কপত্র

pubali bankস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

নীতি বহির্ভূত ব্যবসা করার কারনে পূবালী ব্যাংকের পরিচালক সৈয়দ মোয়াজ্জেম হোসনকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া পূবালী ব্যাংককে সতর্কপত্র ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

মঙ্গলবার বিএসইসির চেয়ারম্যান ড. খায়রুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ৬২৫ তম কমিশন সভায় এই অনুমোদন দেওয়া হয়।

পূবালী ব্যাংক ২০১৩ সালের ব্যবসায় ১০ শতাংশ বোনাস শেয়ার প্রদান করে। যা সুবিধাভোগী ব্যবসায়ী হিসেবে সৈয়দ মোয়াজ্জেম হোসন আগে থেকেই জানতেন।

ফলে ওই সময়ে ব্যাংকটির শেয়ার ক্রয় করে তিনি সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা, ১৯৯৫ এর বিধি ৪ এর উপ-বিধি (২) ভঙ্গ করেছেন। আর এইসব আইন ও নির্দেশনা ভঙ্গের কারনে বিএসইসি সৈয়দ মোয়াজ্জেম হোসনকে ৫ লাখ টাকা জরিমানা করেছে।

এছাড়া সৈয়দ মোয়াজ্জেম হোসন তার প্রিন্স করপোরেশন এর নামে পরিচালিত বিও হিসাবসমূহে শেয়ার ক্রয়ের ক্ষেত্রে পূর্ব ঘোষণা প্রদান না করে কমিশনের নির্দেশনা নং-এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/৪৯ ভঙ্গ করেছে।

এদিকে পূবালী ব্যাংক সৈয়দ মোয়াজ্জেম হোসেনের শেয়ার ক্রয় সংক্রান্ত বিষয়ে মূল্য সর্ম্পক্যে মিথ্যা তথ্য তথ্য প্রদানের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর ধারা ১৮ লংঘন করেছে।

এছাড়া সৈয়দ মোয়াজ্জেম হোসেন সর্ম্পক্যে তথ্য চাওয়া সত্ত্বেও না দিয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর ধারা ১১(২) লংঘন করেছে। যে কারনে বিএসইসি ব্যাংকটিকে সতর্কপত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/এসটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *