রাইট শেয়ার পরিকল্পনা থেকে সরে আসলো বিবিএস

BBSনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারের তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেড (বিবিএস) বিকল্প অর্থসংস্থান সুবিধাজনক মনে হওয়ায় রাইট ইস্যুর প্রস্তাব থেকে সরে এসেছে। এদিকে এ সিদ্ধান্ত প্রকাশের পর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন তালিকায় এক নম্বরে উঠে আসে প্রকৌশল খাতের তালিকাভুক্ত কোম্পানিটি। দিন শেষে অবশ্য শেয়ারের দর কিছুটা কমেছে।

২০১৫ সালের আগস্টে ১০ টাকা প্রিমিয়ামে প্রতি দুই শেয়ারের বিপরীতে একটি করে রাইট শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নেয় বিবিএসের পরিচালনা পর্ষদ। ব্যবসা সম্প্রসারণ, ঋণ পরিশোধ ও চলতি মূলধন বাড়াতে এ অর্থ ব্যবহারের ঘোষণা আসে। দুই মাস পর অনুষ্ঠিত বিশেষ সাধারণ সভায় (ইজিএম) ৫ টাকা প্রিমিয়াম অনুমোদন করেন শেয়ারহোল্ডাররা।

গতকাল বিনিয়োগকারীসহ সংশ্লিষ্ট সবাইকে বিবিএস জানায়, অর্থসংস্থানের বিকল্প উত্স সুবিধাজনক মনে হওয়ায় রাইট ইস্যুর পরিকল্পনা থেকে সরে এসেছে তাদের পর্ষদ। এজন্য নিয়ন্ত্রক সংস্থার কাছে জমা দেয়া রাইট ইস্যুর আবেদন প্রত্যাহার করা হবে। অবশ্য এজন্য আসন্ন বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের অনুমোদন প্রয়োজন হবে কোম্পানির।

এদিকে গতকাল প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, প্রথম (জুলাই-সেপ্টেম্বর) প্রান্তিকে বিবিএসের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৫ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ৫৪ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৫ টাকা ৫৩ পয়সা।

৩০ সমাপ্ত ২০১৬ হিসাব বছরের জন্য ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে বিবিএসের পরিচালনা পর্ষদ। উদ্যোক্তারা অবশ্য নগদ লভ্যাংশ পাবেন না। ২০ ডিসেম্বর গাজীপুরের কারখানা প্রাঙ্গণে এজিএম করবে কোম্পানিটি। রেকর্ড ডেট ২৩ নভেম্বর।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *