লেনদেন অনেকটা বাড়লেও সূচকের বড় পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেবেড়ে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকের বড় পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন ৬গুণ বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫১ কোটি ৩৬ লাখ টাকা। গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৪১২ কোটি ৫২ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬৯.৯৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৪৫২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৬৯ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২৯.৬৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৪৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৫৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৬৪টির। আর দর অপরিবর্তিত আছে ২৮টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনাইটেড পাওয়ার, বিএটিবিসি, গ্রামীনফোন লিমিটেড, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ফরচুন সুজ, ন্যাশনাল পলিমার, মুন্নু স্টাফলার্স, ব্র্যাক ব্যাংক ও আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এদিকে বুধবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৯৬.৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৭৩৫ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ১৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭৮ কোটি ৪৫ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ১৩ কোটি ৭৯ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল বিএটিবিসি ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন ও ডিস্ট্রিবিউশন লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *