লেনদেন কমলেও সূচকের সামান্য উত্থান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্স‌চে‌ঞ্জের (ডিএসই) দিনশেষে সূচকের কিছুটা উত্থান দেখা গেছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের চতূর্থ কার্যদিবস বুধবার দিনশেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৭.৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৩৫০ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ০.২৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৮৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২২৯৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮০৫ কোটি ৬৯ লাখ টাকা। গতকাল মঙ্গলবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৮১৮ কোটি ৮২ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৮১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৫৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৭২টির, আর দর অপরিবর্তিত আছে ৫২টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- আনোয়ার গ্যালভানাইজিং, শাইনপুকুর সিরামিকস, বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ ফাইন্যান্স, ফুয়াং ফুডস, ওরিয়ন ফার্মা, আরএকে সিরামিকস, ইন্ট্রাকো রি-ফুয়েলিং, বাংলাদেশ শিপিং করপোরেশন ও একমি পেসটিসাইড লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ২৬.৮৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬৯০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ১৩৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৩৮ লাখ টাকা। গতকাল মঙ্গলবার লেনদেন হয়েছিল ৬০ কোটি ৩৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ফার্ষ্ট জনতা মি. ফান্ড ও ইউনিয়ন ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম//

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *