লেনদেন কিছুটা বাড়লেও সবগুলো সূচকের পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে সূচকের পতন লক্ষ্য করা গেছে। তবে এদিন সেখানে লেনদেনও আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক কমলেও লেনদেন কয়েক লাখ টাকা বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দিন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৩.৬৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬৯৫৪ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ৬.২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪৬৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯.৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২৬০৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১২৯৫ কোটি ১১ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ১২৭৫ কোটি ৩৯ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৭৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২০১টির, আর দর অপরিবর্তিত আছে ২৮টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, আলিফ ইন্ডাস্ট্রিজ, ম্যাকসন স্পিনিং মিলস, ওরিয়ন ফার্মা, মালেক স্পিনিং মিলস, বেক্স ফার্মা, বিএটিবিসি, সাইফ পাওয়ারটেক ও লাফার্জ হোলসিম বিডি লিমিটেড।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৩৪.৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৪০৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৮৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ১৫০টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৩টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৫২ লাখ টাকা। গতকাল সোমবার সেখানে লেনদেন হয়েছে ৪৩ কোটি ১০ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে আইএফআইসি ব্যাংক ও বেক্স ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *