শর্ত মেনে নিতে হবে আইএমএফের ঋণ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঋণের জন্য বিভিন্ন খাতে সরকারের দেওয়া ভর্তুকি কমিয়ে দেওয়ার শর্ত দিতে পারে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। রাজস্ব এবং আর্থিক খাতের সংস্কারেরও শর্ত দিতে পারে। বাংলাদেশকে ঋণ দেওয়া-সংক্রান্ত সপ্তাহব্যাপী বৈঠকে এমন আরও কিছু শর্ত থাকতে পারে। আজ রোববার আনুষ্ঠানিক এ আলোচনা শুরু হচ্ছে।

আন্তর্জাতিক লেনদেনে ভারসাম্যের চাপ সহনীয় পর্যায়ে নামিয়ে আনতে আইএমএফের কাছে ৪৫০ কোটি ডলারের ঋণ চেয়েছে সরকার। স্থানীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৪২ হাজার কোটি টাকা। আইএমএফের কাছ থেকে এর আগে কখনোই এত বড় অঙ্কের ঋণ চায়নি বাংলাদেশ। সর্বশেষ ২০১২ সালে ৯৯ কোটি ডলার ঋণ নেওয়া হয়। এ পর্যন্ত মোট তিন দফায় আইএমএফ থেকে ঋণ নিয়েছে সরকার।

আইএমএফের ঋণ নিয়ে আলোচনার জন্য সংস্থার ৯ সদস্যের একটি প্রতিনিধি দল গত বৃহস্পতিবার ঢাকায় এসেছে। সংস্থার এশিয়া এবং প্যাসিফিক অঞ্চলের বিভাগীয় প্রধান রুহুল আনন্দ দলের নেতৃত্ব দিচ্ছেন। আজ অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক দিয়ে এ আলোচনা শুরু হচ্ছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গেও বৈঠকের কথা রয়েছে। পর্যায়ক্রমে জাতীয় রাজস্ব বোর্ড, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)সহ সরকারের অন্যান্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসবেন আইএমএফ কর্মকর্তারা।

এ সফরের পর পরবর্তী ধাপের আলোচনার জন্য সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চলের নির্বাহী পরিচালক সুরজিত বালার নেতৃত্বে অন্য আরেকটি প্রতিনিধি দল ঢাকায় আসবে। ওই সফরে আইএমএফের বিভিন্ন শর্ত এবং অন্যান্য আলোচনা চূড়ান্ত হতে পারে। এরপর ঋণ অনুমোদনের জন্য ওয়াশিংটনে আইএমএফের প্রধান কার্যালয়ে উপস্থাপন করা হবে।

স্টকমার্কেটবিডি.কম//////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *