শিপিং করপোরেশনের শেয়ার ১০ টাকা হচ্ছে: সংসদে বিল

bscনিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ইউনিট শেয়ারের মূল্য ১০ টাকা করতে সংসদে বিল উঠেছে। রবিবার নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান ‘বাংলাদেশ শিপিং করপোরেশন বিল-২০১৭’ সংসদে উত্থাপন করেন। এরপর তা পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বর্তমানে শিপিং করপোরেশনের ইউনিট শেয়ারের মূল্য ১০০ টাকা। প্রস্তাবিত বিলটি পাস হলে এই ইউনিট ভেঙে ১০টাকায় রূপান্তরিত হবে।

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, করপোরেশনের অনুমোদিত মূলধনের পরিমান হবে অন্যূন এক হাজার কোটি টাকা যা প্রতিটি দশ টাকা অভিহিত মূল্যের ১০০ কোটি সাধারণ শেয়ারে বিভক্ত হবে।

বিলে বলা হয়েছে, করপোরেশনের পরিশোধিত মূলধনের পরিমাণ হবে ন্যূনতম ৩৫০ কোটি টাকা যা ৩৫ কোটি সাধারণ শেয়ারে বিভক্ত হবে।

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, করপোরেশনের পরিচালনা পর্ষদের সদস্য সংখ্যা হবে ন্যূনতম সাত, অনধিক তের জন।

১৯৭২ সালের আইনটি যুগোপযোগী করতে নতুন আইন আনা হয়েছে জানিয়ে খসড়া আইনের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে নৌমন্ত্রী বলেন, বাংলাদেশ শিপিং করপোরেশন আন্তর্জাতিক নৌপথে বাণিজ্যিক জাহাজ পরিচালনাকারী একমাত্র জাতীয় প্রতিষ্ঠান। ১৯৭২ সালে এ করপোরেশন শুরু হওয়ার পর থেকে অদ্যাবধি রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ পণ্যসহ জ্বালানি, সার, খাদ্যশষ্য পরিবহন ছাড়াও জাতীয় বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। আন্তর্জাতিক নৌপথে নিরাপদ, দক্ষ ও সাশ্রয়ী নৌবাণিজ্যিক সেবা প্রদান এবং নৌ-বাণিজ্য সংশ্লিষ্ট ও এর সহযোগী সব কার্যসম্পাদন করপোরেশনের অন্যতম দায়িত্ব।

বিলটি আইনে পরিণত হলে ১৯৭২ সালের ‘বাংলাদেশ শিপিং করপোরশেন অর্ডার’ রহিত হবে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *