সূচক, লেনদেন ও শেয়ার দরের অব্যহত পতন

low indexনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনের পতন অব্যহত রয়েছে। শেয়ার দরের সাথে সূচকের বড় ধরণের পতন অব্যহত রয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১০৭৪ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল রবিবার সেখানে ১১৩৭ কোটি ১৫ লাখ টাকার লেনদেন হয়। দিন শেষে দিনের লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৭৯.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৪২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৪.৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৬০ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২৪.৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৭৮ পয়েন্টে।

গতকাল রবিবার ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ১১৭.৭৯ পয়েন্ট কমে অবস্থান করে ৫৫০০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭.৭০ পয়েন্ট কমে অবস্থান করে ১২৭৪ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৩৫.২৩ পয়েন্ট কমে অবস্থান করে ২০০৩ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৮টির, কমেছে ২৪৯টির আর অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – বারাকা পাওয়ার, আরএসআরএম স্টিলস, ইসলামী ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স, সাইফ পাওয়ার, স্কয়ার ফার্মা, শাশা ডেনিমস, ন্যাশনাল ব্যাংক ও ইফাদ অটোস।

এদিকে সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৭১ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল রবিবার সেখানে ৬৮ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ন্যাশনাল ব্যাংক।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২২৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৭৬২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ১৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *