শেষ কর্মদিবসে লেনদেন ও সূচকের বড় পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় পতন হয়েছে। এদিন সেখানে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন কমেছে । ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৬০.৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৫১৮ পয়েন্টে। আর ডিএসই শরীয়াহ সূচক ১২.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১২১৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৭৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫১১ কোটি ৪৩ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেনের পরিমাণ ছিল ৬০২ কোটি ৭৮ লাখ টাকা।

ডিএসইতে দিনভর ৩৯৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৬৯টি শেয়ারের দর বেড়েছে, কমেছে ৩০০টির আর অপরিবর্তিত আছে ২৭টির দর।

এদিন ডিএসইতে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ওরিয়ন ইনফিউশন, লাভেলো আইসক্রিম, আইটি কনসালটেন্টস, কহিনুর কেমিক্যালস, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ফার্ষ্ট প্রাইম মি. ফা, মালেক স্পিনিং, ফার্মা এইডস, বিচ হ্যাচারি ও বেস্ট হোল্ডিংস।

অন্যদিকে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৬৪.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৮১৫ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৩টির, কমেছে ১৬১টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৫টির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৭ লাখ টাকা। গতকাল বুধবার সেখানে লেনদেন হয়েছে২৬ কোটি ৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ফার্ষ্ট প্রাইম মি. ফা ও খাদ ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ।

স্টকমার্কেটবিডি.কম/এসবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *