শেষ কার্যদিবসে কমেছে লেনদেন ও বেড়েছে সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঈদের আগে শেষ কার্যদিবসে শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ কমেছে। তবে এদিন সেখানে সবগুলো সূচকের বড় ধরণের উত্থান হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৫ কোটি ৩২ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৫৬০ কোটি ৫৭ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩২.৬৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৭১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭.০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৫৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৯.৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৪৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৫ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৯৮টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৯৭টির। আর দর অপরিবর্তিত আছে ৪০টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – লংকা বাংলা ফাইন্যান্স, বিবিএস ক্যাবলস, সিটি ব্যাংক, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, ঢাকা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, মার্কেন্টাইল ব্যাংক, শেফার্ড ইন্ডাস্ট্রিজ ও সায়হাম টেক্সটাইল লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৬৪.৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৩৬২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৯টির, কমেছে ৬৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এদিন লেনদেন হয়েছে ২৮ কোটি ৪৫ লাখ টাকা। গতকাল রবিবার সেখানে লেনদেন হয়েছে ২৬ কোটি ৩৭ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল এবি ব্যাংক ও ব্র্যাক ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *