শেয়ারবাজারে আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঈদুল আজহার ছুটির পর গতকাল সূচক ও লেনদেনের ঊর্ধ্বমুখিতা পরিলক্ষিত হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন দেশের উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনও।

বাজারসংশ্লিষ্টদের মতে, মুনাফা করার মনোভাব নিয়ে জুন সমাপ্ত আর্থিক প্রতিবেদনকে কেন্দ্র করে বিনিয়োগকারীরা বাজারে বিনিয়োগ করে চলেছেন। তাই লকডাউনে বাজার সীমিত পরিসরে লেনদেনেও ঊর্ধ্বমুখী অবস্থান ধরে রেখেছে। তবে সূচক ও লেনদেন বাড়লেও গতকাল উভয় শেয়ারবাজারে লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর কমেছে।

বাজারসংশ্লিষ্টরা বলছেন, লাভবান হওয়ার আশায় বিনিয়োগকারীরা বাজারে বিনিয়োগ করে যাচ্ছেন। সেই সঙ্গে জুনে সমাপ্ত আর্থিক প্রতিবেদন প্রকাশকে কেন্দ্র করে যেসব কোম্পানি ভালো করতে পারে সেসব কোম্পানিতে বিনিয়োগ করছেন। এতে কোম্পানিগুলো মুনাফায় থাকলে তার শেয়ারে এর প্রভাব পড়বে এবং শেয়ারদর বাড়বে। যেসব বিনিয়োগকারী মুনাফায় থাকা কোম্পানিতে বিনিয়োগ করেছেন তারা শেয়ারদর বাড়ার মাধ্যমে ক্যাপিটাল গেইন করবেন। তাই আর্থিক প্রতিবেদন প্রকাশকে কেন্দ্র করে বিনিয়োগকারীরা লাভের আশায় বিনিয়োগ করে যাচ্ছেন বলে জানান তারা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর থেকে সূচক ঊর্ধ্বমুখী ছিল। লেনদেনের কিছু সময় পরেই সূচকের পতন ঘটে। পরে আবার কিছুটা ঊর্ধ্বমুখী অবস্থায় ফেরে সূচক। সারা দিন উত্থান ও পতনের মাধ্যমে দিনশেষে সূচকের উত্থান দিয়ে লেনদেন শেষ হয়। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৯ দশমিক ১৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪২৪ দশমিক ২১ পয়েন্টে দাঁড়িয়েছে, যা এর আগের কার্যদিবসে ছিল ৬ হাজার ৪০৫ দশমিক ৪৪ পয়েন্টে।

গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি, বিকন ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, জিপিএইচ ইস্পাত, হাইডেলবার্গ সিমেন্ট, বিএসআরএম লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, সাইফ পাওয়ারটেক লিমিটেড ও অ্যাকটিভ ফাইন কেমিক্যালের।

স্টকমার্কেটবিডি.কম/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *